২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আলাউদ্দিন আল আজাদের ৮৩তম জন্মবার্ষিকী কাল


সংস্কৃতি ডেস্ক ॥ বাংলাদেশের খ্যাতিমান ঔপন্যাসিক, প্রাবন্ধিক, কবি, নাট্যকার, গবেষক ড. আলাউদ্দিন আল আজাদের ৮৩তম জন্মবার্ষিকী আগামী ৬ মে বুধবার। দেশবরেণ্য কৃতিমান এই সাহিত্যিক ১৯৩২ সালের এই দিনে নরসিংদী জেলার রায়পুরা উপজেলার রামনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তার রচিত ও প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৪৯টি। গল্প, উপন্যাস, নাটক, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, গবেষণা ও সম্পাদনাসহ সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় তার সার্বিক পদচারণা ছিল। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি সরাসরি অংশগ্রহণ করেন। তাঁর প্রথম উপন্যাস ‘তেইশ নম্বর তৈলচিত্র’ ১৯৬০ সালে প্রকাশিত হয়।

আলাউদ্দিন আল আজাদের রচনাবলী বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত ছিলেন। তিনি বাংলা একাডেমি, ইউনেস্কো ও একুশে পদকসহ আরও দেশ-বিদেশের ১৯টি সম্মাননা পদক লাভ করেন।

আলাউদ্দিন আল আজাদ ১৯৫৩ ও ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিভাগে অনার্স ও মাস্টার ডিগ্রী অর্জন করেন। এরপর তিনি সরকারি কলেজের অধ্যাপনা পেশায় যুক্ত হন। পাঁচটি সরকারি কলেজে অধ্যাপনা এবং পরবর্তীকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন। পেশাগত জীবনে মস্কোর বাংলাদেশ দূতাবাসে সংস্কৃতি উপদেষ্টা, শিক্ষা সচিব, সংস্কৃতিবিষয়ক বিভাগ ও শিক্ষা মন্ত্রণালয়েও তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। ১৯৭০ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে তিনি ঈশ্বরগুপ্তের জীবন ও কবিতা বিষয়ে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। ২০০৯ সালের ৩ জুলাই তিনি মৃত্যুবরণ করেন।