১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জামালপুরে গম সংগ্রহে অনিয়ম, বঞ্চিত কৃষক


নিজস্ব সংবাদদাতা জামালপুর ৪ মে ॥ জামালপুর সিংহজানী খাদ্যগুদামে সরকারী গম সংগ্রহে চলছে নানা অনিয়ম ও দুর্নীতি। খাদ্য কর্মকর্তাদের যোগসাজশে মধ্যস্বত্বভোগীরা গুদামে গম সরবরাহ করে লাভবান হলেও উৎপাদিত গমের ন্যায্যমূল্য থেকে কৃষকরা বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। জানা গেছে, চলতি মৌসুমে জামালপুর সদরে ৩শ’ ১৫ টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত ১ এপ্রিল থেকে শুরু হওয়া এই গম সংগ্রহ অভিযান চলবে আগামী ৩০ জুন পর্যন্ত।

অভিযোগ রয়েছে, বর্তমানে জামালপুরের বাজারে প্রতিকেজি গম ১৯ থেকে ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। কতিপয় প্রভাবশালী নেতা ও মধ্যস্বত্বভোগীরা ২০ টাকা কেজির গম ২৮ টাকা দরে সরবরাহ করে আসছেন। খাদ্য গুদাম কর্মকর্তাদের যোগসাজশে কৃষি কার্ড সংগ্রহ করে কৃষকের পরিবর্তেতে মধ্যস্বত্বভোগীরা লাভবান হলেও উৎপাদিত গমের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা। সরজমিনে জামালপুর সিংহজানী খাদ্যগুদামে গিয়ে দেখা গেছে, সেখানে কোন কৃষকের পদচারণা নেই। এর পরও থেমে নেই গম সংগ্রহ অভিযান।

এ বিষয়ে জামালপুর সিংহজানী খাদ্যগুদামের সংরক্ষণ ও চলাচল কর্মকর্তা মোঃ শফি আফজালুল আলমকে প্রশ্ন করা হলে তিনি কোন সদোত্তর দিতে পারেননি। তবে তিনি বলেন, কৃষকদের কাছ থেকেই গম কিনে তাদের কার্ড দিয়েই গম দিচ্ছেন তারা। এখানে অনিয়ম বা দুর্নীতির কিছুই নেই।

গ্রাম্য সালিশে মারধর চকরিয়ায় গর্ভবতীর মৃত বাচ্চা প্রসব

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জেলার চকরিয়ায় গ্রাম্য সালিশকারকদের মারধরে এক প্রসূতির বাচ্চা প্রসব হওয়ার অভিযোগ উঠেছে। রবিবার রাতে উত্তর হারবাং এলাকার করম মহুরীপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। জানা গেছে, ফজল করিম ও আলী হোসেনের মধ্যে চার শতক জায়গা নিয়ে বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে সালিশ ডাকে স্থানীয় আওয়ামী লীগ নেতা আবদুল মালেক ও নাছির উদ্দিন। সালিশের এক পর্যায়ে তারা মারধর করতে থাকলে অজ্ঞান হয়ে পড়ে গর্ভবতী ছেনুয়ারা। তাকে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি এবং চিকিৎসা দেয়ার পর রবিবার রাতে পচে যাওয়া একটি অপরিপক্ক বাচ্চা প্রসব করে।

নি¤œমানের চাল আমদানি, ছাঁটাই ও পলিশ করে বিক্রি করায় ন্যায্যমূল্য বঞ্চিত কৃষক

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ বিদেশ থেকে এলসির মাধ্যমে নিম্নমানের চাল আমদানি, বিভিন্ন অটোরাইস মিলে মোটা ও নিম্নমানের চাল ছাঁটাই ও পলিশ করে দামী চালের সঙ্গে মিশিয়ে বিক্রি করা এবং বাম্পার ফলনের পরেও ন্যায্যমূল্য না পাওয়ায় চতুর্মুখী সমস্যার সৃষ্টি হয়েছে। এ সব কারণে ঈশ্বরদীর সাড়ে ছয় শ’ ধান চাতালের বেশির ভাগই বন্ধ হয়ে গেছে। পর্যাপ্ত চাল আমদানি করায় কৃষকরা ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে না পেরে ক্ষতিগ্রস্ত হচ্ছে। মিল চাতাল বন্ধ হয়ে মিল মালিক ও হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে। বাজার থেকে বেশি দামে ভেজাল চাল কিনে ক্রেতারা নানা রোগে আক্রান্ত ও প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে। ভুক্তভোগী মিল চাতাল মালিক, ক্রেতা, চাতাল শ্রমিক ও কৃষকদের দেয়া অভিযোগ সূত্রে এ সব তথ্য জানা গেছে।

সিরাজগঞ্জে মানব পাচারকারী আটক

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ সোমবার ভোরে সিরাজগঞ্জের বেলকুচি থানা পুলিশ মাইঝাইল গ্রামের শহিদুল ইসলাম (২৮) নামের এক মানব পাচারকারীকে আটক করেছে। তার বিরুদ্ধে এলাকার নিরীহ মানুষকে প্রলোভন দেখিয়ে ট্রলারে মালয়েশিয়া পাঠানোর নামে জিম্মি করে টাকা আদায়সহ বিভিন্ন অভিযোগ রয়েছে।