১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজ থেকে আলিয়ঁসে দিলরুবার চিত্র প্রদর্শনী ‘পেইন্টেড লাভ’


স্টাফ রিপোর্টার ॥ প্রতিশ্রুতিশীল চিত্রশিল্পী দিলরুবা লতিফ রোজী। নিসর্গ ও জীবনের সৌন্দর্যবোধে প্রভাবিত এই শিল্পী। সেই মুগ্ধতার প্রকাশ ঘটে তাঁর চিত্রপটে। রং ও রেখার খেলায় মেলে ধরেন প্রকৃতির সঙ্গে মানবিক নান্দনিকতা। আর এমন কিছু চিত্রকর্ম নিয়ে আজ সোমবার থেকে আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হচ্ছে প্রদর্শনী। জলরংয়ে আঁকা ৪০টি ছবি নিয়ে অনুষ্ঠিতব্য এ প্রদর্শনীর শিরোনাম ‘পেইন্টেড লাভ’। বিকেল ৬টায় প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বরেণ্য শিল্পী রফিকুন নবীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বিশিষ্ট শিল্প সমালোচক অধ্যাপক মঈনুদ্দীন খালেদ। সম্মানিত অতিথিদের স্বাগত জানাবেন আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার পরিচালক ব্রুনো প্লাস।

দিলরুবা লতিফ রোজী ১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে চিত্রকলায় স্নাতক ডিগ্রী অর্জন করেন। ১৯৮৭ সালে ঢাকায় তৎকালীন শেরাটন হোটেলের গ্যালারিতে তাঁর প্রথম একক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। তার দ্বিতীয় একক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয় নরওয়ের অসলোতে। এছাড়াও তিনি ২০১৪ সালে গ্যালারি চিত্রকে জাপান বাংলাদেশ চিত্রকলা যৌথ প্রদর্শনীর পাশাপাশি দেশে-বিদেশে অনেক যৌথ চিত্রকলা প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। তিনি নানা মাধ্যমে ও প্রকরণে ছবি আঁকেন। বর্তমানে তিনি বাংলাদেশ টেলিভিশনে উর্ধতন শিল্প নির্দেশক হিসেবে কর্মরত আছেন।

প্রদর্শনীটি চলবে ১২ মে পর্যন্ত পর্যন্ত। সোম থেকে বৃহস্পতিবার বেলা ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।

অ্যাডর্নের পাবলিশার অব দ্য মানথ ॥ রাজধানীর শাহবাগের পাঠক সমাবেশ কেন্দ্রে চলছে অ্যাডর্নের পাবলিশার অব দ্য মানথ। পাঠক সমাবেশের উদ্যোগে এ কর্মসূচীর আওতায় অ্যাডর্নের সাত শতাধিক বই আকর্ষণীয় ছাড়ে সংগ্রহ করতে পারবেন পাঠকরা। এ আয়োজনে অ্যাডর্ন প্রকাশিত এবিসি সিরিজের (অ্যাডর্ন বুকস ফর চিলড্রেন) বই, কিশোরদের বই, গল্প, উপন্যাস, নাটক, কবিতা, ক্লাসিকস, প্রবন্ধ, গবেষণা, ভ্রমণ, অর্থনীতি, রাজনীতি, আদিবাসী, দর্শন, ধর্ম, ইতিহাস, মুক্তিযুদ্ধ, স্মৃতিকথাসহ শিশু-কিশোরদের জন্য সিরিজের বিশেষায়িত বাংলা-ইংরেজী ভাষায় লেখা অন্যান্য বই সংগ্রহ করতে পারছেন বিশেষ ছাড়ে।

কলাকেন্দ্রে রিপন সাহার চিত্রপ্রদর্শনী ॥ মোহাম্মদপুরের ইকবাল রোডের আর্ট গ্যালারি কলাকেন্দ্র। এখানে চলছে ‘উদযাপিত সহিংসতা ৩’ শীর্ষক তিন সপ্তাহব্যাপী কিউরেটরিয়াল শিল্প প্রদর্শনী। ‘উদযাপিত সহিংসতা ৩’-এর এবারের সম্পাদনা চট্টগ্রামের তরুণ শিল্পী রিপন সাহার চিত্রকর্ম নিয়ে ‘এ ক্যালকুলেটেড গেম’ নামক একক শিল্প আয়োজন। উদযাপিত সহিংসতার ধারণা নিয়ে ২০১৪ সাল থেকে কিউরেটর ওয়াকিলুর রহমান ও কেহকাশা সাবাহ কাজ করে আসছেন। এবারের প্রদর্শনীর কিউরেটিং করেছেন কিউরেটর ওয়াকিলুর রহমান।

ফয়েজ আহমদ স্মারকগ্রন্থের প্রকাশনা আজ ॥ বাংলা একাডেমির ফেলো এবং বিশিষ্ট সাহিত্যিক ও সাংবাদিক প্রয়াত ফয়েজ আহ্মদ স্মরণে বাংলা একাডেমি সম্প্রতি প্রকাশ করেছে ফয়েজ আহ্মদ স্মারকগ্রন্থ। আজ সোমবার বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে গ্রন্থটির প্রকাশনা উৎসবের আয়োজন করা হয়েছে।

আগন্তকের নাটক অন্ধকারে মিথেন মঞ্চস্থ ॥ আগন্তুক রেপার্টেরির নিরীক্ষাধর্মী মঞ্চনাটক অন্ধকারে মিথেন। প্রযোজনাটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন পান্থ শাহিরয়ার। রবিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হলো নাটকটি।

পরীক্ষণধর্মী নাটকটির কাহিনী এগিয়েছে কয়লা খনির পানশালার মালিকের মেয়ে ও তাঁর শিশুর জন্মপরিচয়কে কেন্দ্র করে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: