১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ইরাকে ৩শ’ ইয়াজিদিকে হত্যা করেছে আইএস


ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গীরা ইরাকের উত্তরাঞ্চলে এক আটক কেন্দ্রে ৩শ’ ইয়াজিদিকে গুলি করে হত্যা করেছে। ইয়াজিদি প্রোগ্রেস পার্টি এ কথা জানায়। খবর বিবিসি ও টেলিগ্রাফ অনলাইনের।

ইয়াজিদি ও ইরাকী কর্মকর্তারা বলেছেন, বিভিন্ন সূত্রে খবর অনুযায়ী মসুল থেকে প্রায় ৩৫ মাইল পশ্চিমে তাল আফার এলাকায় এক আটক কেন্দ্রে আইএস জিহাদিরা শুক্রবার কয়েক শ’ জিম্মি ইয়াজিদিকে হত্যা করেছে। ইয়াজিদি প্রোগ্রেস পার্টির এক বিবৃতিতে বলা হয়, তাল আফার এলাকায় শুক্রবার ৩শ’ আটক ইয়াজিদিকে হত্যা করে জঙ্গীরা।

ইরাকী ভাইস প্রেসিডেন্ট ওসামা আল-নুজাইফি এ গণহত্যাকে ভয়াবহ ও বর্বর বলে অভিহিত করেছেন। কুর্দী সংবাদ ওয়েবসাইট শাফাক নিউজ বলেছে, এ হত্যাযজ্ঞ এক জঘন্য অপরাধ। আইএস জঙ্গীরা গত বছর কয়েক হাজার ধর্মীয় সংখ্যালঘু ইয়াজিদিকে আটক করে। কুর্দীস্তান ডেমোক্র্যাটিক পার্টির এক কর্মকর্তা বলেছেন, নিহতদের মধ্যে নারী, শিশু ও বয়স্করা ছিল। আইএস জঙ্গীরা তাদের এক স্থানে জড়ো করে গুলি করে হত্যা করে। বিবিসি বলেছে, এটা স্পষ্ট নয় যে, কেন তাদের হত্যা করা হয়েছে বা এখন কেন এমন ঘটনা ঘটল। এক প্রাচীন ধর্মীয় বিশ্বাসের অনুসারী ইয়াজিদিদের নাস্তিক বলে মনে করে আইএস। আন্তর্জাতিক মানবাধিকার গ্রুপও ইরাকী কর্মকর্তারা বলেছেন, আইএস আগস্টে সিরীয় সীমান্তের কাছে ইরাকের উত্তরাঞ্চলীয় শহর সিনজার দখল করলে হাজার হাজার ইয়াজিদি পালিয়ে যায় তাদের ঘরবাড়ি ছেড়ে। কিন্তু কয়েক শ’ ইয়াজিদিকে আটক করে আইএস। এদের মধ্যে কিছু সংখ্যক নারীকে দাসী হিসেবে বিক্রি করে দেয় তারা।