১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ভূমধ্যসাগর থেকে ১৪০০ অবৈধ অভিবাসী উদ্ধার


অনলাইন ডেস্ক ॥ অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার পথে ১৪০০-এরও বেশি বিদেশগামীকে উদ্ধার করেছে ইতালীয় ও ফরাসী বাহিনী। শনিবার লিবীয় উপকূলে পাচারকারীদের নৌযান থেকে তাদের উদ্ধার করা হয়। খবর আলজাজিরার।

ইতালীয় কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটির কোস্টগার্ড ও নৌবাহিনীর সেনারা অভিযান চালিয়ে ওই বিদেশগামীদের উদ্ধার করে। তাদের উদ্ধারে ১৩টি অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালানো হয় বলে জানানো হয়েছে।

কর্তৃপক্ষের প্রকাশ করা ভিডিও ফুটেজে দেখা গেছে, মানবপাচারকারীরা লিবিয়া ও সিসিলির মাঝপথ দিয়ে নৌকায় অতিরিক্ত লোক বোঝাই করে নিয়ে যাচ্ছে। সেনারা সেখান থেকে লোকদের উদ্ধার করে নিয়ে আসে।

এদিকে একই দিন অবৈধ পথে ইউরোপগামীদের ঠেকাতে ভূমধ্যসাগরে জাহাজ পাঠায় ফ্রান্স। ফরাসী সেনারা লিবীয় উপকূল থেকে প্রায় ২২০ বিদেশগামীকে উদ্ধার করে। তাদের ইতালীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

উদ্ধার হওয়া বিদেশগামীরা সাব-সাহারা অঞ্চলের বলে ধারণা করা হচ্ছে। আপাতত তাদের ইতালির লাম্পাদুসা দ্বীপে রাখা হয়েছে।

ইতালির পক্ষ থেকে জানানো হয়েছে, তিনটি নৌকা থেকে বিদেশগামীদের উদ্ধার করা হয়। এ সময় দুই সন্দেহভাজন মানবপাচারকারীকে আটক করা হয়েছে বলেও জানানো হয়েছে।

প্রতি বছর আফ্রিকান অঞ্চল থেকে প্রচুর সংখ্যক লোক অবৈধ পথে ইউরোপে যায়। তারা ভূমধ্যসাগর হয়ে ইতালিতে প্রবেশ করে। এরপর ইউরোপের অন্যান্য দেশে যায়।