১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

লেখক রিচার্ড গ্লেৎজার আর নেই


মার্কিন লেখক ও পরিচালক রিচার্ড গ্লেৎজার মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি স্নায়ুবিক রোগ এএলএস-এ ভুগছিলেন। এতে মাংসপেশী ও শরীরে দুর্বলতা দেখা দেয়। ‘স্টিল এলিস’ সিনেমাটির সহ-পরিচালক ও সহ-লেখক ছিলেন তিনি।

সম্প্রতি এই সিনেমায় অভিনয় করে জুলিয়ান মুর অস্কারে শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন। সিনেমাটির সহ-পরিচালক ওয়াশ ওস্টেমুরল্যান্ড টুইটারে বলেন, ‘রিচার্ড গ্লেৎজারের মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত।

রিচ আর আমি ছিলাম একাত্ম সুহৃদ। সে ছিল আমার সহযোগী, আমার সবচেয়ে ভাল বন্ধু ও আমার জীবন। রিচকে যারা চেনেন তারা সবাই তাকে এএলএসের সঙ্গে সাহস নিয়ে চার বছর লড়তে দেখেছি।’ মুর (৫৪) ‘স্টিল এলিস’ সিনেমায় ভাষার প্রফেসরের চরিত্রে অভিনয় করেন। পাশাপাশি লেখালেখি করতেন। তাঁর বেশকিছু বই পাঠক মহলে অত্যন্ত জনপ্রিয়।

নিউইয়র্কে বাংলা উৎসব

আমেরিকার নিউইয়র্কে আগামী ২২ মে থেকে ২৪ মে পর্যন্ত তিন দিনব্যাপী ২৪তম আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা শুরু হচ্ছে। বইমেলার উদ্বোধন করবেন শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। মুক্তধারা ফাউন্ডেশনে জানিয়েছে, বাংলাদেশের বিশিষ্ট লেখক, বুদ্ধিজীবী, শিল্পীদের মধ্যে অধ্যাপক রেহমান সোবহান, অধ্যাপক অনুপম সেন, ড. রওনক জাহান, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, কবি আসলাম সানি, আমিরুল ইসলাম, আহমেদ মাযহার, গোলাম মোর্তজা, লেখক ও মিডিয়া ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর, তাজউদ্দিন কন্যা লেখিকা শারমিন আহমেদ এতে অংশগ্রহণ করবেন। এছাড়া পশ্চিমবঙ্গ থেকে যোগ দেবেন লেখক ও বিশ্বভারতীর পরিচালক রামকুমার মুখোপাধ্যায়, কানাডা থেকে লুৎফুর রহমান রিটন, ইকবাল হাসান প্রমুখ। এছাড়া ঢাকায় নিহত মুক্তমনা লেখক অভিজিৎ রায়ের স্ত্রী রাশিদা আহমেদ বন্যাও এই অনুষ্ঠানে যোগ দিতে পারেন। বাংলাদেশ সরকারের ব্যবস্থাপনায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রামের একটি সাংস্কৃতিক দল এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে। এ দলটি ইতোমধ্যে জাপান ও ভুটানে অংশগ্রহণ করে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছে।

অঞ্জন আচার্য