১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

১০ মেয়র প্রার্থীর জামানত বাজেয়াফত হতে পারে!


স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম সিটি নির্বাচনের এবারের নির্বাচনে মেয়র পদে প্রার্থী হয়েছেন ১২ জন। প্রার্থীদের মধ্যে প্রধান দুই রাজনৈতিক দলের সমর্থিত দু’জনের মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা সীমাবদ্ধ থাকবে বলে বিশেষজ্ঞ ও সাধারণ মহলের নিশ্চিত ধারণা। অবশিষ্ট ১০ প্রার্থীর জামানত হারাতে পারে বলে মনে করা হচ্ছে।

২০১০ সালের সিটি নির্বাচনে মেয়র প্রার্থী ছিলেন ১০ জন। মূল দুই প্রতিদ্বন্দ্বী ছাড়া অবশিষ্ট ৮ জনের জামানত বাজেয়াফত হয়। এবারের নির্বাচনে মেয়র প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগ সমর্থিত আ জ ম নাছির উদ্দিন ও বিএনপি সমর্থিত এম মনজুর আলমের মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা নিহিত থাকবে বলে নিশ্চিত। অবশিষ্ট যে দশজন প্রার্থী হয়েছেন, তাদের কারও কারও রাজনৈতিক পরিচয় থাকলেও, কারও কারও আবার নেই। যাদের পরিচিতি রয়েছে, তারাও জামানত রক্ষার জন্য প্রয়োজনীয় ভোট পাবেন কিনা, যথেষ্ট সন্দেহ রয়েছে। এসব বিষয় জেনেও এ ১০ মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়াননি। এদের অনেকেই নির্বাচনী ইশতেহারও প্রকাশ করেছেন। অনুরূপভাবে সাধারণ ও সংরক্ষিত নারী কাউন্সিলরদের মধ্যেও অসংখ্য প্রার্থীর জামানত বাজেয়াফত হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের এবারের ভোটার সংখ্যা ১৮ লক্ষাধিক। এর মধ্যে মেয়রদের পক্ষে যে পরিমাণ ভোট গৃহীত হবে, তার আট ভাগের একভাগ কোন প্রার্থী না পেলে তার জামানত বাজেয়াফত করা হবে। একই ব্যবস্থা বলবত থাকবে ওয়ার্ডভিত্তিক কাউন্সিলর প্রার্থীদের জন্যও। উল্লেখ্য, এবার মেয়র পদে প্রার্থীদের জন্য ৫০ হাজার টাকা এবং কাউন্সিলরদের জন্য ১০ হাজার টাকা হারে জামানত নির্ধারণ করা হয়েছে।