২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

নেপালে তিনশ অস্ট্রেলীয় নিখোঁজ তিন মার্কিনীর মৃত্যু


নেপালের ধংসাত্মক ভূমিকম্পের পর থেকে দেশটিতে থাকা ৩০০ জন অস্ট্রেলীয় নাগরিক নিখোঁজ রয়েছেন এবং হিমালয়ে তুষারধসে তিন মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে। সোমবার অস্ট্রেলীয় পররাষ্ট্র মন্ত্রণালয় নিজ নাগরিকদের নিখোঁজ হওয়ার কথা ও রবিবার যুক্তরাষ্ট্রর পররাষ্ট্র মন্ত্রণালয় নিজ নাগরিকদের নিহত হওয়ার কথা জানিয়েছে। যুক্তরাষ্ট্রের নিহত নাগরিকদের মধ্যে একজন চলচ্চিত্র নির্মাতা ও একজন চিকিৎসা ত্রাণকর্মী রয়েছেন। ভূমিকম্পের সময় নিহতরা এভারেস্ট পর্বত শিখরের একটি বেইজ ক্যাম্পে অবস্থান করছিলেন। তখনই ভূমিকম্পের ফলে ধসে পড়া তুষারের নীচে চাপা পড়ে প্রাণ হারায় তারা।

অস্ট্রেলীয় পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় নেপালে ঘুরতে যাওয়া দেশটির ৫৪৯ জন নাগরিকের মধ্যে ২০০ জনের সঙ্গে যোগাযোগ হওয়ার কথা জানিয়েছে। তবে “প্রিতিকূল পরিস্থিতির” কারণে অন্যাদের সঙ্গে যোগাযোগ করা সহজ হচ্ছে না বলে জানিয়েছে ক্যানবেরা টাইমস।

নিখোঁজ অস্ট্রেলীয়দের মধ্যে ২৬ বছর বয়সী স্বেচ্ছাসেবী জেমস ব্রিনসনও রয়েছেন। সিডনির বাসিন্দা ব্রিনসন ওয়াল্ড ভিশনের হয়ে ঢাকায় কাজ করতেন। রেডক্রসের ফ্যামিলি লিঙ্ক ওয়েবসাইট জানিয়েছে, শেষ খবর পাওয়া পর্যন্ত ২০ এপ্রিল তিনি ভারতের সিকিমে ছিলেন। ভূমিকম্পের কারণে নেপাল সংলগ্ন সিকিমে ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটেছে। এছাড়া নিখোঁজ অন্যন্যদের মধ্যে অ্যাডিলেডের ২০ বছর বয়সী বাসিন্দা জাচারি শেরিডান রয়েছেন। ১১ এপ্রিল এভারেস্ট পর্বতের কাছ থেকে তিনি শেষবার নিজ পরিবারের সঙ্গে যোগাযোগ করেছিলেন।

-ওয়েবসাইট