১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ডাকাতের কবলে পড়ে ভূমিকম্প থেকে বেঁচে গেলেন নয় গ্রিক পর্বতারোহী


ডাকাতের কবলে পড়ে নেপালের ভয়াবহ ভূমিকম্প থেকে বেঁচে গিয়েছেন গ্রীসের নয় পর্বতারোহী। কাঠমান্ডুতে এক শেরপা গাইড ওই নয় পর্বতারোহীর অর্থকড়ি নিয়ে চম্পট দেয়। মাউন্ট এভারেস্টের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দুর্যোগের আগের দিন নেপাল থেকে তারা বাড়ির দিকে রওনা হন। ভাগ্যক্রমে বেঁচে যাওয়া পর্বতারোহীরা রবিবার এ কথা জানান। খবর এএফপির।

পর্বতারোহীদের একজন গ্রীসের সরকারী টেলিভিশনকে বলেন, গত সপ্তাহে আমরা কাঠমান্ডুতে পৌঁছাই এবং সেখানে গিয়ে বুঝতে পারি, শেরপা গাইডকে আমরা যে অর্থ দিয়েছিলাম তা নিয়ে সে পালিয়ে গেছে। আমরা নেপালী কর্তৃপক্ষের কাছে ঘটনাটি জানাই। এরপর শুক্রবার আমরা গ্রীসে ফিরে আসার সিদ্ধান্ত নেই। শেষ পর্যন্ত আমরা ভূমিকম্প থেকে ভাগ্যক্রমে বেঁচে যাই।

যদিও এভারেস্ট ক্যাম্পে আমাদের যে বন্ধুরা আছেন, তারা কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছেন। নেপালে শনিবার ৭.৮ মাত্রার ভূমিকম্পে তিন হাজারেরও বেশি মানুষ নিহত হয়। ৮০ বছরের মধ্যে এটিই সবচেয়ে ভয়াবহ দুর্যোগ ছিল। এভারেস্টের বেস ক্যাম্পে তুষার ধসে ১৮ জন নিহত ও অপর ৬০ জন আহত হয়।

পাকিস্তানে ঝড়ে ৪৪ জনের প্রাণহানি

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে প্রবল ঝড়বৃষ্টিতে অন্তত ৪৪ জনের মৃত্যু হয়েছে। রবিবারের এই প্রাকৃতিক দুর্যোগে এখানে আরো ২০০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে দ্য ডন।

প্রদেশটির পেশোয়ার, চারসাড্ডা, মারাদন, নুশেরাসহ কয়েকটি এলাকার ওপর দিয়ে প্রচন্ড বেগে বয়ে যাওয়া ঝড়ের পর প্রবল বৃষ্টি শুরু হয়। ঝড় ও বৃষ্টিজনিত বিভিন্ন দুর্ঘটনায় প্রদেশজুড়ে ৪৪ জন নিহত ও ২০০ জন আহত হন। হতাহতদের অধিকাংশই নারী ও শিশু। প্রবল বাতাসের চাপে কোথাও কোথাও ঘরবাড়ির ছাদ উড়ে যায় বা ধসে পড়ে, দেয়াল ধসে পড়ে এবং বিদ্যুতের খুঁটি উপড়ে যায়। প্রবল বৃষ্টিতে অনেক এলাকায় রাস্তা ডুবে যেয়ে ও গাছাপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে।