২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভূমিকম্পে এভারেস্টে তুষার ধস ॥ গুগল কর্মকর্তার মৃত্যু


নেপালে ভয়াবহ ভূমিকম্পে মাউন্ট এভারেস্টে তুষার ধসে নিহতদের মধ্যে ড্যান ফ্রেডিনবার্গ নামে গুগলের একজন কর্মকর্তাও রয়েছেন।

লরেন্স ইউ নামে প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানিয়েছেন, শনিবার যখন ভূমিকম্পে তুষার ধসের ঘটনা ঘটে তখন আরও তিন সহকর্মীসহ এভারেস্টে ছিলেন ফ্রেডিনবার্গ। তবে তার সহকর্মীদের কেউ আহত হননি। ফ্রেডিনবার্গের বোন মেগান সামাজিক যোগাযোগের মাধ্যমে জানিয়েছেন, তুষারধসে তার ভাই মাথায় মারাত্মক আঘাত পেয়ে মারা গেছেন।

নিহত ফ্রেডিনবার্গ ক্যালিফোর্নিয়ায় গুগলের গবেষণা বিভাগ গুগল এক্সের হেড অব প্রাইভেসি ছিলেন।

পর্বতারোহণে অভিজ্ঞ ফ্রেডিনবার্গ যে কোম্পানির সহযোগিতায় এভারেস্ট অভিযানে ছিলেন, জ্যাগড গ্লোব নামের সেই প্রতিষ্ঠানটি তার মৃত্যুর খবর নিশ্চিত করে জানিয়েছে, তাদের এই দলটির আরও দুই সদস্যও তুষার ধসে সামান্য আহত হয়েছেন। শনিবার ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে নেপালের রাজধানী কাঠমান্ডুসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। নেপালের ইতিহাসে ৮১ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই ভূমিকম্পে এখন পর্যন্ত দুই হাজার দুই শ’ ৬৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

নেপাল ছাড়াও বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা ভূমিকম্পে কেঁপে ওঠে। ভূমিকম্পের প্রভাবে মাউন্ট এভারেস্টে মারাত্মক তুষার ধসে এ পর্যন্ত অন্তত ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে বিদেশী ও শেরপারাও রয়েছেন। মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। নেপালের পর্যটন মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ভূমিকম্পের সময় হাজার খানেক পর্বতারোহী (প্রায় চারশ’ বিদেশীসহ) বেইজ ক্যাম্প বা এভারেস্টের চূড়ার পথে ছিলেন।

-ওয়েবসাইট