২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ সভা নতুন আর্থিক প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়ার সিদ্


অর্থনৈতিক রিপোর্টার ॥ বেসরকারী খাতে ব্যাংক বহির্ভূত একটি আর্থিক প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রস্তাবিত নতুন এই আর্থিক প্রতিষ্ঠানের নাম এ্যালায়েন্স লিজিং এ্যান্ড ফাইন্যান্স কোম্পানি। রবিবার কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় প্রতিষ্ঠানটিকে ব্যবসা পরিচালনার সম্মতির দেয়ার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে। দুপুরে বাংলাদেশ ব্যাংকের বোর্ড রুমে গবর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে পর্ষদের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। জানা গেছে, আগ্রহী প্রতিষ্ঠানটি দেশীয় ও বিদেশী (জয়েন্ট ভেঞ্চার) মালিকানায় ব্যবসা পরিচালনা করবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের বোর্ডের সদস্য ড. সাদিক আহমেদ বলেন, আমরা প্রতিষ্ঠানটিকে ব্যবসা পরিচালনার আগ্রহপত্র (এলওআই) দেয়ার বিষয়ে একমত হয়েছি। এখন আর্থিক প্রতিষ্ঠান আইনের আওতায় তারা ব্যবসার প্লান দাখিল করবে। এতে কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ সন্তুষ্ট হলে তাদের চূড়ান্ত লাইসেন্স দেয়া হবে। এতগুলো আর্থিক প্রতিষ্ঠান থাকার পরও নতুন করে এই প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, গত কয়েক বছর বেসরকারী খাতে প্রবৃদ্ধি সেভাবে বাড়ছে না। অথচ জাতীয় প্রবৃদ্ধি ৭ থেকে ৮ শতাংশে উন্নীতকরণে বেসরকারী বিনিয়োগ বাড়ানোর বিকল্প নেই। আমাদের আরও বেশি পরিমাণ বেসরকারী বিনিয়োগ দরকার।

তাছাড়া যে প্রতিষ্ঠানকে ব্যবসা পরিচালনার আগ্রহপত্র দেয়ার বিষয়ে সম্মতি হয়েছে সেটির বিজনেস প্রফাইল অত্যন্ত ভাল। এর সঙ্গে যারা জড়িত তাদের সবাই শিক্ষিত। তাছাড়া প্রতিষ্ঠানটি জয়েন্ট ভেঞ্চারে কার্যক্রম পরিচালনা করবে। প্রতিষ্ঠানটিতে বিদেশী শেয়ার থাকায় দেশে বৈদেশিক মুদ্রার অন্তঃপ্রবাহও ঘটবে। উল্লেখ্য, বর্তমানে দেশে বৈধ আর্থিক প্রতিষ্ঠান রয়েছে ৩১টি।

সম্পর্কিত: