১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাংলাদেশীদের জন্য কাঠমাণ্ডুতে হেল্পলাইন


স্টাফ রিপোর্টার ॥ নেপালে ভূমিকম্পে এখনও পর্যন্ত কোন বাংলাদেশী নাগরিকের হতাহতের খবর পাওয়া যায়নি। তবে কারও ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেলে অতিদ্রুত কাঠমা-ুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে জানাতে অনুরোধ করা হয়েছে। বাংলাদেশীদের সহায়তা করতে নেপালে তিনটি হেল্পলাইনও চালু করা হয়েছে। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

হেল্পলাইনের হেল্পলাইন নম্বরগুলো হলো- মাশফি বিনতে শামস (নেপালের রাষ্ট্রদূত) +৯৭৭৯৮৫১০৩৯৩৫২, শামীমা চৌধুরী (প্রথম সচিব) +৯৭৭৯৮০৮৭৬৫০৭১ ও খান মোহাম্মদ মঈনুল হোসেন (কর্মকর্তা) +৯৭৭৯৮০৮১৮৪০১৪।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, হিমালয়ের পাদদেশে পর্যটনসমৃদ্ধ দেশ নেপালে বাংলাদেশ থেকে প্রতিনিয়ত ভ্রমণ প্রিয় নাগরিকরা সেখানে বেড়াতে যান। এছাড়া নেপালের বিভিন্ন পাহাড়েও ট্র্যাকিং করেন বাংলাদেশীরা। সে কারণে এই ভূমিকম্পে নেপালে কোন বাংলাদেশী হতাহত হতেও পারেন। তবে এখন কোনও বাংলাদেশী নাগরিকের হতাহতের খবর পাওয়া যায়নি।

শনিবার দুপুরে ভূমিকম্পের পর পরই এই হেল্পলাইন খোলা হয় বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এছাড়া নেপালের বাংলাদেশ মিশনের কর্মকর্তা নিরাপদে আছেন বলেও তিনি জানান। শনিবার দুপুর ১২ টা ১৩ মিনিট থেকে দুপুর সোয়া একটা পর্যন্ত এক ঘণ্টার ব্যবধানে পাঁচ দফায় ভূমিকম্প অনুভূত হয়েছে বাংলাদেশ, ভারত ও নেপালে। সবকটি ভূমিকম্পেরই উৎপত্তিস্থল ছিল নেপাল। এ ভূমিকম্পে নেপালে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত নেপালে প্রায় ৭ শতাধিক মানুষ মারা গেছে।

সম্পর্কিত:
পাতা থেকে: