২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গণহত্যার শতবর্ষ পালন আর্মেনীয়দের, বিশ্ব নেতৃবৃন্দের শ্রদ্ধা


আর্মেনীয়দের ওপর তুর্কীর অটোম্যান শাসকদের গণহত্যার শতবর্ষ উপলক্ষে শুক্রবার ইয়েরেভানের উপকণ্ঠে একটি স্মৃতিস্তম্ভের সামনে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ও রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনসহ বিশ্ব নেতারা। খবর এএফপির।

হাজার হাজার লোক শোভাযাত্রা সহকারে ইয়েরেভানের উপকণ্ঠে স্থাপিত স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে নিহতদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে। পরে নিহতদের স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে বিদেশি নেতৃবৃন্দের মধ্যে রাশিয়া ও ফ্রান্সের প্রেসিডেন্টরা উপস্থিত ছিলেন। এদিকে ওই হত্যাকান্ডকে ‘গণহত্যা’ বলে উল্লেখ করায় এর তীব্র বিরোধিতা করেছে তুরস্ক। আর এ নিয়ে তুরস্ক ও আর্মেনিয়ার মধ্যে তিক্ত সম্পর্কের সৃষ্টি হয়েছে। তুরস্কের দাবি, প্রথম বিশ্বযুদ্ধে উভয়পক্ষের বহু লোক নিহত হয়েছে। এদিকে এদিন তুরস্কেও এক স্মরণসভার আয়োজন করা হয়। দেশটির প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোগলু বলেছেন, তার দেশ আর্মেনীয়দের ‘কষ্ট ভাগ’ করে নেবে। তবে ওই হত্যাকা- গণহত্যা নয় এমন দাবির পক্ষে তার দৃঢ় অবস্থান পুনর্ব্যক্ত করেন। বৃহস্পতিবার আর্মেনীয় গির্জা জানায়, প্রথম বিশ্বযুদ্ধে ১৫ লাখ আর্মেনীয় নিহত হয়। স্মরণানুষ্ঠানের পর সারাবিশ্বে আর্মেনীয় গির্জায় একযোগে ঘণ্টা বাজানো হয়।

চলতি মাসের শুরুতে পোপ ফ্রান্সিস গণহত্যা শব্দটি ব্যবহার এবং সেন্ট পিটার্স ব্যাসিলিকায় এক প্রার্থনা সভায় ওই হত্যাকা-ের কথা উল্লেখ করার পর ভ্যাটিকানে নিযুক্ত রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় তুরস্ক।