১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের নাম


স্টাফ রিপোর্টার ॥ সিটি নির্বাচনে ভোটাররা এসএমএসের মাধ্যমে জানতে পারবেন তাদের ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের নাম। তিন সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে আগামী শনিবার থেকে এ সেবা চালু করছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার দুপুরে ইসির জনসংযোগ বিভাগের পরিচালক এসএম আসাদুজ্জামান আরজু এ তথ্য জানান।

তিনি বলেন, নতুন ভোটার আর জাতীয় পরিচয়পত্রের নম্বরের ধরনের ভিন্নতার কারণে এসএমএসের ধরনও ভিন্ন হবে। ১৬১০৩ নম্বরে আগ্রহী ভোটার এসএমএস করলে ফিরতি এসএমএসের মাধ্যমে করতে হবে ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের নাম।

যাদের জাতীয় পরিচয়পত্র নম্বর ১৭ ডিজিট তারা মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে বড় হাতের পিসি (চঈ) লিখে স্পেস দিয়ে জাতীয় পরিচয়পত্র নম্বরটি লিখবেন। এরপর সেন্ট করতে হবে ১৬১০৩ (১৬১০৩) নম্বরে। ফিরতি এসএমএসে জানতে পারবেন ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের নাম।

যাদের জাতীয় পরিচয়পত্র ১৩ ডিজিট তারা মোবাইলের মেসেজ অপশনে গিয়ে ইংরেজি বড় হাতের চঈ লিখে স্পেস দিতে হবে। তারপর চার ডিজিটির জন্ম সাল (ভোটার আইডি কার্ডে ব্যবহৃত জন্ম সন) লিখে এনআইডি (চঈ ঘওউ ঘড়.) নম্বরটি লিখে হবে। সেন্ট করতে হবে ১৬১০৩ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের নাম।

নতুন ভোটারদের মধ্যে এখনও যাদের জাতীয় পরিচয়পত্র নম্বর হয়নি তারা মেসেজ অপশনে গিয়ে চঈ লিখে স্পেস দিয়ে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর লিখে আবার স্পেস দিতে হবে। এরপর ‘দিন-মাস-বছর’ (হাইফেন সহকারে) এই ফরমেটে লিখে সেন্ট করতে হবে ১৬১০৩ নম্বরে। এতে ফিরতি এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের নাম।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকেও জানা যাবে এসব তথ্য। (http//www.ec.org.bd, http.//nidw.gov.bd) এছাড়া হেল্প লাইন নম্বরও রয়েছে- ০৩৫৯০১২৩৪৫৬।

তফসিল অনুযায়ী নির্বাচন কমিশন আগামী ২৮ এপ্রিল ঢাকা সিটি কর্পোরেশন উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ করবে।