২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ইবোলার পরীক্ষামূলক ওষুধে সফলতা


অনলাইন ডেস্ক ॥ ইবোলার পরীক্ষামূলক ওষুধ ব্যবহারে সফলতা এসেছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। তারা ইবোলা ভাইরাসে আক্রান্ত তিনটি বানরের ওপর এ ওষুধ ব্যবহারে বানরগুলোকে ভাইরাস মুক্ত করেছেন। তবে মানুষের ওপর ওষুধগুলোর কার্যকারিতা এখনও প্রমাণিত নয় বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। খবর বিবিসির।

‘টিকেএম-ইবোলা-গিনি’ নামে পরিচিত ইবোলা ভাইরাসের ‘মাকোনা’ উপদলকে লক্ষ করে চালানো হয় এই চিকিৎসা। ইবোলার এই উপদলটিই পশ্চিম আফ্রিকার চলমান প্রাণঘাতী প্রাদুর্ভাবের জন্য দায়ী।

আক্রান্ত যে তিনটি বানরের ওপর পরীক্ষামূলক ওষুধটি প্রয়োগ করা হয়, ২৮ দিনের পর্ব শেষে তারা সুস্থ্য আছে। আক্রান্ত অপর যে তিনটি বানরের ওপর ওষুধ প্রয়োগ করা হয়নি তারা নয়দিনের মধ্যেই মারা গেছে। তবে মানুষের ওপর ওষুধগুলোর কার্যকারিতা এখনও প্রমাণিত নয় বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। এছাড়া এখনও পর্যন্ত মানুষের ক্ষেত্রে ইবোলার কোনো চিকিৎসা বা এর কোনো টিকার কার্যকারিতা প্রমাণ হয়নি।

যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী থমাস গিসবার্ট বলেছেন, ইবোলার লক্ষণ প্রকাশ হওয়ার আগেই প্রতিরোধ করার এটি প্রথম পরীক্ষা। এখানও ইবোলা-জায়ারে ভাইরাসের নতুন মাকোনা উপদলের ওপর ওষুধটি প্রয়োগ করা হয়েছে।

বিজ্ঞান সাময়িকী নেচারে এই গবেষণাটি নিয়ে একটি নিবন্ধ প্রকাশ করা হয়েছে। ওই নিবন্ধের জ্যেষ্ঠ লেখক ছিলেন গবেষক গিসবার্ট।

মানুষের ওপর ওষুধটির পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল চলতি বছরের দ্বিতীয় অর্ধের মধ্যেই পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

পশ্চিম আফ্রিকায় চলমান ইবোলা প্রাদুর্ভাবে এ পর্যন্ত প্রায় ১০,০০০ মানুষ প্রাণ হারিয়েছেন।