২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সামাজিক নিরাপত্তা কৌশলপত্রে পরিবর্তন আসছে


হামিদ-উজ-জামান মামুন ॥ মন্ত্রীদের আপত্তির কারণে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলপত্রে পরিবর্তন আসছে। কৌশলপত্রে বিভিন্ন শ্রেণীর মানুষের জন্য যে টাকার অঙ্ক প্রস্তাব করা হয়েছিল তা বাদ দেয়া হচ্ছে। বেশ কয়েকজন মন্ত্রীর আপত্তির কারণে এটা করা হচ্ছে বলে জানা গেছে। মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে আলাপ-আলোচনার পর নির্দিষ্ট করে দেয়া টাকার অঙ্ক বাদ দেয়াসহ বিভিন্ন পরামর্শ দিয়ে এটি ফেরত দেয়া হয়েছে পরিকল্পনা কমিশনে।

এ বিষয়ে কৌশলপত্রটি তৈরির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম জনকণ্ঠকে বলেন, মন্ত্রিপরিষদ এ কৌশলপত্রটিকে নীতিগত অনুমোদন দিয়েছে। কিন্তু বেশকিছু পরামর্শ থাকায় সেটি চূড়ান্ত অনুমোদন দেয়া হয়নি। মন্ত্রীদের পরামর্শগুলোর প্রতিফলন করা হচ্ছে। দ্রুত এটি চূড়ান্ত অনুমোদনের জন্য আবারও মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে।

সূত্র জানায়, গত ৬ এপ্রিল মন্ত্রিপরিষদের বৈঠকে উপস্থাপন করা হয় জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলপত্র। দুর্নীতি ও অপচয় রোধ করতে এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচীতে কাক্সিক্ষত সাফল্য আনতে এই কৌশল হাতে নিতে যাচ্ছে সরকার। এর আগে ২৫ মার্চ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ থেকে কৌশলপত্রের খসড়া পাঠানো হয়েছিল। তারও আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে এই কৌশলপত্র উপস্থাপন করা হয়েছিল। তিনি এটির প্রশংসাও করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত কয়েকজন মন্ত্রীর আপত্তির কারণে এটির অনুমোদন পিছিয়ে গেল।

সূত্র জানায়, এই কৌশলপত্র বাস্তবায়নের মাধ্যমে বদলে যাবে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচী। সেই সঙ্গে এ খাতে বরাদ্দ বাড়ানোর এবং এ খাতে বিনিয়োগকে উৎপাদনমুখী করার উদ্যোগ নেয়া হচ্ছে। এজন্য সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতিতে পরিকল্পনা কমিশনের পক্ষ থেকে চূড়ান্ত করা হয়েছিল জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলপত্রের খসড়া। এই কৌশলপত্রের মাধ্যমে বর্তমান চলমান প্রায় ১৪৫টি কর্মসূচীকে এক ছাতার নিচে নিয়ে আসা হবে। তাছাড়া আসছে ব্যাপক পরিবর্তন। আসছে জীবনচক্রভিত্তিক সমন্বিত সামাজিক নিরাপত্তা কর্মসূচী।