২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

প্রধানমন্ত্রীর কার্যালয়ে রানা প্লাজা নামে কোন তহবিল নেই


বিশেষ প্রতিনিধি ॥ রানা প্লাজার নামে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আলাদা কোন তহবিল নেই বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে বলা হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) রানা প্লাজা ধসে হতাহতদের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি তহবিল রয়েছে বলে যে বিভ্রান্তিকর বক্তব্য দিয়েছে সে ব্যাপারেই প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ কথা বলা হয়েছে।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো ব্যাখ্যায় বলা হয়েছে, রানা প্লাজার ঘটনায় হতাহতদের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১২৭ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে এবং এর মধ্যে ১০৫ কোটি টাকা অব্যবহƒত রয়েছে বলে টিআইবি সংবাদ সম্মেলনের মাধ্যমে যে তথ্য দিয়েছে তা সত্য নয়। ব্যাখ্যায় আরও বলা হয়, বিভিন্ন সময় নানাবিধ দুর্যোগ মোকাবেলাসহ দুস্থদের সাহায্যার্থে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে অর্থ প্রদান করেন। এ তহবিল থেকে দুস্থ মানুষের চিকিৎসা, লেখাপড়া, গৃহনির্মাণ, পরিবারের ভরণপোষণ ইত্যাদির জন্য নিয়মিতভাবে অর্থ-সাহায্য প্রদান করা হয়। বিভিন্ন দুর্ঘটনায় যারা আয়-সক্ষমতা অথবা পরিবারের উপার্জনক্ষম সদস্য হারিয়েছেন তাদের অনুকূলে ৫ লাখ টাকা থেকে শুরু করে ৩০ লাখ টাকার পরিবার সঞ্চয়পত্র করে দেয়া হয়েছে।

ব্যাখ্যায় বলা হয়, ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা দুর্ঘটনার পর প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে অনুদান এসেছে। তবে রানা প্লাজা নামে কোন তহবিল প্রধানমন্ত্রীর কার্যালয়ে নেই। এই নামে কোন অনুদানের চেকও আসেনি। ফলে রানা প্লাজা দুর্ঘটনার পর আলাদাভাবে কোন অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে জমা পড়ার রেকর্ড নেই। এতে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হিসাবটি সোনালী ব্যাংক, প্রধানমন্ত্রীর কার্যালয় কর্পোরেট শাখায় চালু আছে।