২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঢাকা দুই সিটির প্রার্থীদের ॥ দিনভর গণসংযোগ


স্টাফ রিপোর্টার ॥ দূষণের ঢাকাকে বদলে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে বাড়ি বাড়ি যাচ্ছেন প্রার্থীরা। সময় কম। তাই স্ত্রী, আত্মীয়, দলীয় নেতাকর্মীসহ শুভানুধ্যায়ীদের নিয়ে প্রচারে ঢাকার মেয়ররা। কেউ কেউ সমাজের নানা পর্যায়ের সেলিব্রেটিদের নামিয়েছেন জনসমর্থন আদায়ে। বিরামহীন জনসংযোগ, পথসভা চলছে। বস্তির শিশুদের কোলে নেয়া, আলিঙ্গন করা, অসহায় মানুষের কষ্টের কথা শোনা, ঝাড়ু দিয়ে রাস্তা পরিষ্কার, গাছে পানি দেয়াসহ সামাজিক নানাকাজে নিজেকে তুলে ধরার চেষ্টা করছেন সবাই। সব মিলিয়ে মঙ্গলবারও দম ফেলার ফুসরত ছিল না কারোরই। এদিকে নির্বাচন কমিশনের নির্দেশনা উপেক্ষা করে নিজ নিজ দলের প্রার্থীর পক্ষে জনসংযোগে নামেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

ইলিশ প্রতীকে ভোট দেয়ার প্রতিশ্রুতি ভোটারদের ॥ সকালে বিজিবি ৩ নম্বর গেট থেকে ১৫তম দিনের প্রচার শুরু করেন আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী সাঈদ খোকন। মঙ্গলবার সাড়ে ১১টায় রাজধানীর নিউমার্কেটের ওই এলাকা থেকে প্রচার শুরু করেন তিনি। পিলখানার সামনে এক পথসভায় খোকন বলেন, আমি ঢাকার ছেলে। আমিই ঢাকার মানুষের সুখ-দুঃখ বুঝব। আপনাদের পাশে দাঁড়াতে পারব। ইলিশ প্রতীকে ভোট দিয়ে আমাকে নির্বাচিত করুন। এবারের নির্বাচন হলো, মুক্তিযুদ্ধের পক্ষে আর বিপক্ষ শক্তির মধ্যে লড়াই। এ লড়াইয়ে দেশের স্বার্থে আমাদের বিজয়ী হতে হবে। অন্যথায় সামনের দিনগুলো ভাল কাটবে না। এরপর তিনি নিউ পল্টন রোডর ২৩, ২৪, ২৫ ও ২৬নং ওয়ার্ডে প্রচার চালান। বিকেলে মতিঝিল থানার ৮, ৯ ও ১৩নং ওয়ার্ডে প্রচারে অংশ নেন।

দিনভর ব্যস্ত আনিসুল হক ॥ কালাচাদপুর শাহজাদপুর, নিকুঞ্জ, মিরপুরসহ নগরীর বিভিন্ন এলাকায় দিনভর জনসংযোগ চালিয়েছেন উত্তরের মেয়র প্রার্থী আনিসুল হক। এ সময় বিভিন্ন পথসভায় নির্বাচনী প্রচার চালানোর সময় বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনায় নিন্দা জানান তিনি। কে ভাল কাজ করতে পারবে তা বিবেচনায় নিয়ে ভোট দিন। প্রার্থীদের অতীত কর্মকা- বিবেচনায় যিনি বেশি যোগ্য তাকেই মেয়র নির্বাচিত করার আহ্বান জানান তিনি। এ সময় উপস্থিত ছিলেন আনিসুল হকে নির্বাচন প্রচার কমিটির প্রধান সমন্বয়ক সাবেক মন্ত্রী কর্নেল (অব) ফারুক খান, আওয়ামী লীগ সমর্থিত ১৮নং ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন (বাবুল), গুলশান থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াকিল উদ্দিন প্রমুখ।

খালেদার বিষয়ে সতর্কতা, এরশাদকে প্রচারে নিষেধ ইসির ॥ প্রধানমন্ত্রীর বিশেষ দূত হওয়ায় জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ সিটি নির্বাচনে দল সমর্থিত প্রার্থীর পক্ষে ভোট চাইতে যেতে পারবেন না বলে তাকে জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। আর বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া সরকারী কোন পদে না থাকায় প্রচারের সুযোগ থাকলেও গাড়িবহর নিয়ে যাওয়ায় জনসাধারণের চলাচল বিঘিœত হওয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে। মঙ্গলবার ঢাকা দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা মিহির সারওয়ার মোর্শেদ বলেন, শীর্ষ নেতাদের নিয়ে প্রচারের ক্ষেত্রে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে সতর্ক থাকতে মেয়র প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্টদের বলা হয়েছে। তিনি বলেন, রাজনৈতিক ব্যক্তিত্বদের নিয়ে প্রার্থীর পক্ষে প্রচারের সময় সম্প্রতি রাস্তাঘাট বন্ধ ও গাড়িবহর ব্যবহারের বিষয়টি নজরে এসেছে। যা আচরণবিধি পরিপন্থী। ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা মোঃ শাহ আলম বলেছেন, তার নির্বাচনী এলাকায় এখনও পর্যন্ত এ ধরনের কোন অভিযোগ আসেনি। বিধি লঙ্ঘন করলে কাউকে ছাড় দেয়া হবে না।

রাস্তা পরিষ্কারে নামলেন তাবিথ ॥ উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী তাবিথ আউয়াল রাস্তা ঝাড়ু ও রাস্তার আইল্যান্ডে লাগানো গাছের গোড়ায় পানি দিলেন। মিরপুর পানির ট্যাঙ্কি এলাকায় এসব সামাজিক কাজে অংশ নেন তাবিথ। এ সময় তাবিথ স্থানীয় এক স্কুলের সামনে গিয়ে হর্ন বাজাতে যানবাহন চালকদের নিরুৎসাহিত করেন তিনি। সবাইকে সামাজিক কাজে অংশ নেয়ারও অনুরোধ জানান এই মেয়র প্রার্থী। নির্বাচন কমিশনের প্রসঙ্গ টেনে তাবিথ বলেন, এখনও তারা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে পারেননি। এরপর তিনি স্থানীয় নাগরিকদের কাছে ‘বাস’ প্রতীকে ভোট চান।

এরশাদের ভোট প্রার্থনা ॥ জাতীয় পার্টি সমর্থিত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রপ্রার্থী হাজী সাইফুদ্দিন আহমেদ মিলনের পক্ষে গণসংযোগে অংশ নিয়েছেন পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। মঙ্গলবার বিকেল পৌনে ৫টার দিকে রাজধানীর মৌচাকের ফরচুন মার্কেটে মিলনের প্রচার অভিযানে যোগ দেন তিনি।

ক্বাফীকে নির্বাচিত করুন- সেলিম ॥ ‘সবার জন্য বাসযোগ্য ঢাকা আন্দোলনের’ মেয়র পদপ্রার্থী আবদুল্লাহ আল ক্বাফীর (কাফি রতন) নির্বাচনী প্রচারাভিযান ও গণসংযোগকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, দেশ বাঁচাতে আওয়ামী লীগ ও বিএনপি কেন্দ্রিক দ্বিদলীয় মেরুকরণের বাইরে বাম-গণতান্ত্রিক বিকল্প গড়ে তুলতে হবে।

পেট্রোলবোমা-সন্ত্রাসের অবসান চান সাকি ॥ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদপ্রার্থী জোনায়েদ সাকি সকালে বাড্ডার রিং রোড থেকে গুলশানের শাহাজাদপুর এলাকার বাসিন্দাদের সঙ্গে জনসংযোগ করেন। দ্বিতীয় দফায় মহাখালী ওয়্যারলেস থেকে শুরু করে সাততলা বস্তি, টিএন্ডটি কলোনি হয়ে মহাখালীর বিভিন্ন এলাকায় গিয়ে ভোটারদের কাছে ভোট প্রার্থনা করেন।

থেমে নেই আফরোজা ॥ দক্ষিণের মেয়র প্রার্থী মির্জা আব্বাস পলাতক থাকলেও তাকে বিজয়ী করতে বাড়ি বাড়ি যাচ্ছেন স্ত্রী আফরোজা আব্বাস। বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী মির্জা আব্বাসের পক্ষে আফরোজা ১৫তম দিনের নির্বাচনী প্রচার শুরু করেন সকাল থেকেই। সকাল সোয়া ১০টায় রাজধানীর লালবাগের হোসনী দালান এলাকা থেকে তিনি নির্বাচনী প্রচার শুরু করেন। এ সময় সাধারণ জনগণ, যুবদল, ছাত্রদল, মহিলাদল, জাসাসসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীদের তার সঙ্গে নির্বাচনী প্রচার চালাতে দেখা যায়।

মানুষ ভোট দিতে পারলে নতুন অধ্যায়ের সূচনা হবে-মাহী ॥ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী মাহী বি. চৌধুরী বলেছেন, সিটি নির্বাচনে মানুষ যদি সঠিকভাবে ভোট দিতে পারে তা হলে এক নতুন অধ্যায়ের সূচনা হবে। মঙ্গলবার দুপুরে আগারগাঁওয় বাসস্ট্যান্ডে এক পথসভায় এ কথা বলেন। এর আগে তিনি সকালে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের বারিধারার পার্ক রোডের বাসায় যান তার সমর্থন ও দোয়া চাওয়ার জন্য।