১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মুরসির ২০ বছরের কারাদণ্ড


মিসরের এক আদালত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০ বছরের কারাদ- দিয়েছে। তিনি ক্ষমতায় থাকায় সময় প্রতিবাদীদের হত্যা করার ঘটনাকে কেন্দ্র করে ওই সাজা দেয়া হলো। খবর বিবিসির।

তিনি ক্ষমতচ্যুত হওয়ার পর এটিই তার বিরুদ্ধে প্রদত্ত আদালতের প্রথম রায়।

তিনি আগামীতে আরও কয়েকটি মামলার সম্মুখীন হবেন। মুরসি তার শাসনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের পর ২০১৩ সালের জুলাইতে সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত হন। তখন থেকে কর্তৃপক্ষ তার মুসলিম ব্রাদারহুড দলকে নিষিদ্ধ ঘোষণা এবং তার হাজার হাজার সমর্থককে গ্রেফতার করে। মুরসি ও মুসলিম ব্রাদারহুডের অন্য কয়েক নেতার বিরুদ্ধে ২০১২ সালের শেষ দিকে প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে সংঘর্ষের সময় এক সাংবাদিক ও বিরোধী প্রতিবাদীদের হত্যাকা-ে সমর্থকদের উস্কে দেয়ার অভিযোগ আনা হয়। মুরসি প্রতিবাদীদের হত্যাকা-ে উস্কানি দেয়ার অভিযোগে দোষী সাব্যস্ত হন।

গ্রীক সরকারের কাছে নগদ অর্থের মজুত জমা দিতে হবে

গ্রীক সরকার মজুত নগদ অর্থ সমর্পণ করতে সরকারী খাতের সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছে। সরকার যাতে আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) পাওনা মেটাতে পারে, সেজন্যই ওই নির্দেশ দেয়া হয়েছে। দেশটির নগদ অর্থ ফুরিয়ে আসছে এবং একে অবশ্যই মে মাসে প্রায় ১০০ কোটি ইউরো আইএমএফের কাছে পরিশোধ করতে হবে। এথেন্সের ব্যাংকিং খাত ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে বলে সোমবার ফরাসী কেন্দ্রীয় ব্যাংক সতর্ক করে দিয়েছে। খবর বিবিসি ও টাইমসের।

এর আগে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান মারিও ড্র্যাসি বলেন, গ্রীস যদি বেইল আউট তহবিল (দেউলিয়াত্ব থেকে রক্ষা পাওয়ার সহায়তা) পেতে চায়, তা হলে দেশটিকে আরও অনেক কিছু করা প্রয়োজন। শুক্রবার ইউরোজোনের অর্থমন্ত্রীদের এক বৈঠকের আগে মধ্যস্থতাকারীরা এক মতৈক্যে পৌঁছানোর চেষ্টা করছেন।