১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মিঠামইনে মাইকে ঘোষণা দিয়ে বাঁধ রক্ষার চেষ্টা


নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ২১ এপ্রিল ॥ জেলার হাওড় অধ্যুষিত মিঠামইনে চলতি বোরো ফসল রক্ষায় হীরাজুরী বাঁধে মঙ্গলবার ভোরে হঠাৎ ফাটল দেখা দিয়েছে। উপজেলার সদর ইউনিয়নে নির্মিত এ বাঁধে ফাটল দেখা দেয়ায় বাঁধসংশ্লিষ্ট এলাকায় বোরো ফসল ক্ষতির শঙ্কায় কৃষকদের মধ্যে চরম উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। সকালে ফাটল মেরামতের লক্ষ্যে বিভিন্ন মসজিদের মাইকে ঘোষণা দিয়ে কৃষকদের কোদাল, কুন্তি, ঝুড়ি নিয়ে বাঁধ রক্ষার চেষ্টায় নেমে আসার আহ্বান জানানো হয়।

স্থানীয় একাধিক সূত্র জানায়, গত কয়েকদিনের প্রচ- ঝড়ো বৃষ্টিপাতের ফলে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে ঘোড়াউত্রা নদীর পানি বেড়ে যায়। ফলে পানির চাপে টুকরি ও নামাবন হাওড়ের বোরো ফসল রক্ষায় নির্মিত হীরাজুরী বাঁধে মঙ্গলবার ভোরে ফাটল দেখা দেয়। এতে স্থানীয় কৃষকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে আতঙ্কিত কৃষকরা বিভিন্ন মসজিদের মাইকে হীরাজুরী বাঁধ রক্ষার ঘোষণা দেয়। ঘোষণা পেয়ে শত শত কৃষক কোদাল, কুন্তি, ঝুড়ি, বস্তা নিয়ে বাঁধ রক্ষার চেষ্টায় এগিয়ে আসে। এ রিপোর্ট লেখা পর্যন্ত টুকরি ও নামাবন হাওড়ে ২ সহস্রাধিক একর জমির বোরো ফসল রক্ষায় কৃষকরা বাঁধ রক্ষার কাজ করে যাচ্ছে বলে জানা গেছে।

কৃষকরা জানান, বাঁধটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এটি স্থায়ী মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এগিয়ে আসতে হবে। মিঠামইন উপজেলা কৃষি কর্মকর্তা শাহীনুর আলম জানান, বাঁধে ফাটল দেখা দিয়েছে এমন খবর পেয়ে কৃষি বিভাগের লোকজনকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। এটি মেরামত হয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

দিনাজপুরে নারী লাঞ্ছনাকারীদের শাস্তি দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে বর্ষবরণ অনুষ্ঠানে নারীর শ্লীলতাহানিকারী দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মঙ্গলবার দুপুরে দিনাজপুরে বিভিন্ন সংগঠন মানববন্ধন স্মারকলিপি প্রদান এবং সংবাদ সম্মেলন করেছে।

দিনাজপুর জেলার সকল বেসরকারী সংগঠন, সুশীল সমাজের সংগঠনসহ বিশিষ্ট জন এবং সাধারণ নাগরিকবৃন্দ দিনাজপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন, প্রেসক্লাব সম্মুখ সড়কে মানববন্ধন আয়োজনের পর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়। যতক্ষণ পর্যন্ত দোষীদের গ্রেফতার ও আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান না করা হবে ততক্ষণ পর্যন্ত এই আন্দোলন অব্যাহত থাকবে এবং জনমত গঠনে সকল সংগঠন সক্রিয় থাকবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শাহ মোঃ শাহজাহান, এ্যাডঃ তৈয়বা বেগম, শারমিন সাত্তার, কানিজ রহমান, মোজাফ্ফর হোসেন, রোলেন্ড গমেজ, সেলিনা হক, মহশিন আলী প্রমুখ।