২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রাজধানীর বায়দূষণ প্রকল্পের কাজ শেষ হবে আগামী বছর


অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজধানী ঢাকার বায়ু দূষণরোধ এবং যানবাহন চলাচল নির্বিঘœ করতে নেয়া ৬ কোটি ২২ লাখ মার্কিন ডলারের প্রকল্প কাজ আগামী বছরের শেষ নাগাদ সম্পন্ন হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে রাজধানীতে বায়ু দূষণরোধ হবে এবং ট্রাফিক জ্যাম কমবে।

প্রকল্পে অর্থ সহায়তাকারী সংস্থা বিশ্ব ব্যাংক সম্প্রতি অনুষ্ঠিত এক পর্যালোচনা সভায় প্রকল্প বাস্তবায়ন কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছে। ২০১৬ সালের ডিসেম্বর মাসের মাঝামাঝি নাগাদ প্রকল্পটি বাস্তবায়িত হবার কথা। প্রকল্পের কয়েকটি বড় কাজ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। এ সকল কাজের মধ্যে রয়েছে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) সম্ভাব্যতা সমীক্ষা, ঢাকায় সোলার বিদ্যুত ট্রাফিক সিগনাল স্থাপন, ১৫টি ফুট ওভার সেতু নির্মাণ এবং ৬০ কিলোমিটার ফুটপাথ নির্মাণ অথবা সংস্কার, মোহম্মদপুর, তেজগাঁও এবং খিলগাঁও এলাকায় ড্রেন ও সড়ক উন্নয়ন।

প্রকল্পের অধীনে আটটি বড় নগরীতে বায়ুদূষণের পরিমাণ নিরুপণে এগারটি এয়ার মনিটরিং স্টেশন (সিএএমএস) স্থাপন করা হবে। পরিবেশ অধিদফতর সিএএমএস থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে দৈনিক এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রস্তুত করছে। প্রকল্পের অধীনে রাজধানীতে আরও ফুট ওভারব্রিজ নির্মাণ, আরও ট্রাফিক সিগনাল এবং ইট ভাঁটিতে ব্যবহারে ব্যাপক বায়ুদূষণ রোধক জ্বালানি তৈরি করা।