২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান করের আওতায় আসছে


অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের করের আওতায় আনতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। শুধু তাই নয় বিষয়টি কার্যকর করতে এরই মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রয়োজনীয় আইন সংস্কারের নির্দেশও দিয়েছেন এনবিআরকে।

নির্দেশনা অনুযায়ী, দেশের সব সরকারী ও বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানকে ১০ শতাংশ হারে আয়কর পরিশোধের বিধান রেখে আইন সংস্কারের উদ্যোগ নিয়েছে এনবিআর।

এনবিআরের দেয়া তথ্যানুযায়ী, শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে এমপিওভুক্ত বা সরকারি অনুদানপ্রাপ্ত স্কুল, কলেজের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের প্রভিডেন্ড ফান্ডের অর্থেও ক্রয়কৃত সঞ্চয়পত্রের ওপর প্রাপ্ত মুনাফার ওপর ১০ শতাংশ হারে আয়কর পরিশোধ করতে হবে। এ সংক্রান্ত একটি নির্দেশনা সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে এনবিআরে আসে। নির্দেশনায় দেশের সব সরকারী ও বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানকে ১০ শতাংশ হারে আয়করের আওতায় আনতে বলা হয়েছে। এ জন্য আয়কর আইন ১৯৮৪ সালের ৫৩ ধারার (এফ) বিধির ১৭ এইচ সংশোধনের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী। নির্দেশনা অনুযায়ী, দেশের সব বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয় কলেজ, কলেজ, মেডিক্যাল কলেজ, ডেন্টাল, ইঞ্জিনিয়োরিং, কৃষি ও তথ্যপ্রযুক্তিবিষয়ক কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক কলেজ ইনস্টিটিউশনকে ১০ শতাংশ আয়করের আওতায় আনার জন্য আইন সংশোধন করতে যাচ্ছে এনবিআর।

অর্থ মন্ত্রণালয়ের নির্দশনায় আরো বলা হয়েছে, যেসব শিক্ষাপ্রতিষ্ঠান সরকারী কারিকুলামে পাঠ দান করে ও সরকারী নীতিমালা অনুযায়ী গঠিত পরিচালনা পর্ষদ দ্বারা পরিচালিত হয় তাদেরও ১০ শতাংশ আয়কর পরিশোধ করতে হবে।