১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

খুলনায় ১১ হাজার শিল্প প্রতিষ্ঠানই পরিবেশের জন্য হুমকি


স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ পরিবেশ অধিদফতরের আয়োজনে পরিবেশ সংরক্ষণে আইনের প্রয়োগবিষয়ক এক কর্মশালা রবিবার পরিবেশ অধিদফতর খুলনা বিভাগীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। কর্মশালায় জানানো হয়, খুলনা বিভাগে ১০ হাজার ৮৫১টি শিল্প প্রতিষ্ঠান পরিবেশের কম বেশি ক্ষতি করছে।

কর্মশালায় পরিবেশ আইন এবং খুলনাঞ্চলের পরিবেশ পরিস্থিতি উপস্থাপনকালে খুলনা পরিবেশ অধিদফতরের পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন জানান, খুলনা বিভাগে মোট শিল্পের সংখ্যা ১০ হাজার ৯২০টি। এর মধ্যে পরিবেশের ক্ষতি করে না বা গ্রিন ক্যাটাগরির শিল্পের সংখ্যা মাত্র ৬৯টি। পরিবেশের জন্য অধিক ক্ষতিকর শিল্পের সংখ্যা ৯৮টি। বাকি ১০ হাজার ৭৫৩টি শিল্প প্রতিষ্ঠান পরিবেশকে অল্প ক্ষতি করে। তিনি আরও জানান, খুলনা বিভাগে পরিবেশগত সঙ্কটাপন্ন এলাকার মধ্যে বাগেরহাটের মংলা, রামপাল, শরণখোলা ও মোরেলগঞ্জ, খুলনার দাকোপ, পাইকগাছা ও কয়রা এবং সাতক্ষীরার শ্যামনগর ও আশাশুনি উপজেলা উল্লেখযোগ্য।

সকালে কর্মশালার উদ্বোধন করেন পরিবেশ অধিদফরের মহাপরিচালক মোঃ রইছউল আলম ম-ল। সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার মোঃ আব্দুস সামাদ। বিশেষ অতিথি ছিলেন পরিবেশ অধিদফতরের পরিচালক ড. সুলতান আহমেদ ও খুলনার অতিরিক্ত ডিআইজি খন্দকার রফিকুল ইসলাম। উপস্থাপনার ওপর আলোচনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. দিলীপ দত্ত এবং কুয়েটের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্টের প্রভাষক এস এম তরিকুল ইসলাম।