২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইরানী শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করল ইয়েমেন


ইয়েমেন সরকার দেশটি সম্পর্কে জাতিসংঘে ইরানের পেশ করা চার দফার এক শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। শনিবার এক মুখপাত্র একথা জানান। সৌদি আরব ও এর সুন্নী আরব কোয়ালিশন অংশীদাররা ইরানী মিত্র হুতি বিদ্রোহীদের অগ্রাভিযান রোধ করতে তাদের ওপর বিমান থেকে বোমা বর্ষণ করছে। এ অগ্রাভিযানের মধ্য দিয়ে বিদ্রোহীরা দেশটির পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারে। স্থানীয় বৈরিতাই এ সংঘর্ষের মূল কারণ। কিন্তু একে সুন্নী প্রধান সৌদি আরব এবং শিয়া অধ্যুষিত ইরানের মধ্যকার এক পরোক্ষ লড়াই হিসাবে বর্ণনা করা হয়েছে। দুটি দেশই ওপেকভুক্ত শীর্ষ তেল উৎপাদনকারী দেশ। ইরানী পরিকল্পনায় অবিলম্বে অস্ত্রবিরতি এবং সব সহায়তা, ব্যাপকভিত্তিক জাতীয় সংলাপ আবার শুরু করা এবং সব পক্ষকে নিয়ে জাতীয় ঐক্যের সরকার গঠনের আহ্বান জানানো হয়। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

ইয়েমেনি সরকারের মুখপাত্র রাজেহ বাদি কাতারের রাজধানী দোহা থেকে টেলিফোনে এক বিবৃতিতে বলেন, আমরা ইরানের উদ্যোগ প্রত্যাখ্যান করছি। এক রাজনৈতিক মহড়া দেয়াই এর একমাত্র উদ্দেশ্য।

ইয়েমেন সরকার ও এর প্রধান সমর্থক সৌদি আরব ঐ অঞ্চলে আধিপত্য বিস্তারের চেষ্টায় ইয়েমেনের বিষয়ে হস্তক্ষেপ করার দায়ে ইরানকে অভিযুক্ত করেছে।