২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইয়েমেনে জাতিসংঘ শান্তিদূতের পদত্যাগ


ইয়েমেনে জাতিসংঘ শান্তিদূত জামাল বেনোমার পদত্যাগ করেছেন। বুধবার জাতিসংঘের এক কর্মকর্তা জানান, ইয়েমেনে তার মিশন সফল করতে উপসাগরীয় দেশগুলোর সমর্থন হারানোর পর তিনি এ সিদ্ধান্ত নেন। খবর এএফপির।

মরক্কোর এই কূটনীতিক ইয়েমেনে ২০১২ সাল থেকে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের বিশেষ দূত ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতিসংঘের এক কর্মকর্তা জানান, বেনোমার ইয়েমেনের দূত হিসেবে ‘তাঁর পদ থেকে সরে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেন।’

ইয়েমেনের বিবদমান পক্ষগুলোর মধ্যে দ্রুত শান্তি প্রতিষ্ঠা ও সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাব দেয়ার পর বেনোমার পদত্যাগ করলেন।

ডুবে যাওয়া ফেরি উদ্ধার করা হবে ॥ দ. কোরীয় প্রেসিডেন্ট

দক্ষিণ কোরিয়ার ৩শ’ চারজন যাত্রীসহ ডুবে যাওয়া ফেরি সউল উদ্ধারে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট পাক জিউন হাই। উদ্ধারের জন্য নিহতদের শোকাহত আত্মীয়স্বজনদের দাবির কাছে নতি স্বীকার করে তিনি বৃহস্পতিবার এ অঙ্গীকার করেন।

প্রেসিডেন্ট পার্ক জিউন হাই সউল দুর্যোগের প্রথম বার্ষিকীতে দক্ষিণাঞ্চলীয় দ্বীপ হিন্দোর এক সংক্ষিপ্ত সফরকালে বলেন, আমি যথাসম্ভব খুব তাড়াতাড়ি জাহাজটি উদ্ধারে প্রয়োজনীয় উদ্যোগ নেব। গত বছরের ১৬ এপ্রিল এ জিন্দো দ্বীপে তিন শতাধিক যাত্রী নিয়ে সউল ডুবে যায়। নিহত যাত্রীদের মধ্যে অধিকাংশই ছিল স্কুলশিক্ষার্থী। ছয় হাজার ৮শ’ ২৫ টন ওজনের এ জাহাজটি উদ্ধারের দাবি মেনে নেয়া হলেও নিহতদের পরিবারগুলো কোন সান্ত¡না খুঁজে পায়নি। খবর এএফপির।