২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

ঝলক


রেস্তরাঁয় আম আদমি হিলারি

ওহাইও রাজ্যের এক রেস্তরাঁয় গাড়ি থামিয়ে, নিজে গিয়ে খাবার অর্ডার করলেন এক মার্কিন বৃদ্ধা। হাতে ট্রে নিয়ে নিজেই টেবিলে নিয়ে গেলেন খাবার। বৃদ্ধা চলে যাওয়ার কয়েক ঘণ্টা পর রেস্তরাঁর মালিক জানতে পারলেন, একটু আগে যিনি এসেছিলেন, তিনি এবারের মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি রডহ্যাম ক্লিনটন।

হিলারি ক্লিনটন সম্প্রতি ঘোষণা করেছেন, আমেরিকার আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে তিনি লড়বেন ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে। ঘোষণার পরদিনই আমজনতার মতো পথ চলতি এক রেস্তরাঁয় তিনি এভাবে আসবেন তা ভাবতেই পারেননি তাঁর নিরাপত্তারক্ষীরাও। উল্লেখ্য, তিনজন সহকারীকে নিয়ে হিলারির গাড়িটা রেস্তরাঁর সামনে এসে দাঁড়ায়। গাড়ি থেকে নেমে আসেন গোলাপী শার্ট পরা হিলারি ক্লিনটন। সঙ্গে এক সহকারীকে নিয়ে ওয়েটারদের থেকে চেয়ে নেন লেমনেড আর চিকেন সালাদ। রেস্তরাঁয় সবার চোখের সামনে এতকিছু ঘটে গেল, অথচ কেউই চিনতে পারেননি তিনি হিলারি।

পোষা প্রাণীর কবরস্থান!

কুকুর-বিড়ালের মতো পোষা প্রাণীর জন্যও কবরস্থান হতে যাচ্ছে। কলকাতার আসন্ন পৌর নির্বাচনে রাজ্য বিজেপি যে ইশতেহার প্রকাশ করেছে সেখানেই এমন অঙ্গীকারের কথাই রয়েছে। পোষা প্রাণীর কবরস্থান প্রসঙ্গে রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক বিধায়ক শমীক ভট্টাচার্য বলেন, ‘কুকুর-বিড়াল-গরু-মহিষসহ গৃহপালিত যে কোন পশুর দাফনের ব্যবস্থাও থাকবে ওই কবরস্থানে। অবশ্য এই উদ্যোগের বিরোধিতা করছেন অনেকে। রাজ্যের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের বিধায়ক ও অভিনেত্রী দেবশ্রী রায় বলেন, ‘কবরস্থান নয়, মৃত কোন পশুর শেষকৃত্যের জন্য বিজ্ঞানসম্মত উপায় হলো বৈদ্যুতিক চুল্লি। তিনি বলেন, মৃত কুকুরের শেষকৃত্যের জন্য ব্যাঙ্গালুরুতে রয়েছে বৈদ্যুতিক চুল্লি। মৃত কুকুরের শেষকৃত্যের জন্য যাতে কবরস্থান গড়া যায়, সেজন্য তৃণমূল সরকারও ভাবছে বলে জানান তিনি।

সমুদ্র তলদেশে গুপ্তধন

ব্রিটিশ উদ্ধারকারী একটি জাহাজ দক্ষিণ আটলান্টিক সাগরের ১৭ হাজার ফুট গভীর থেকে ৫ কোটি ডলার মূল্যের রুপার মুদ্রা উদ্ধার করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ব্রিটিশ স্টিমবোট এসএস সিটি অব কায়রোর ধ্বংসস্তূপ থেকে ১০০ টন ওজনের এসব মুদ্রা উদ্ধার করা হয়। টাইটানিকের চেয়েও সাড়ে চার হাজার ফুট গভীরে ছিল সিটি অব কায়রো। সমুদ্র থেকে উদ্ধার সম্পদের দিক দিয়ে এটা আগের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে। এসএস সিটি অব কায়রো ১৯৪২ সালের ৪ নবেম্বর সেন্ট হেলেনা দ্বীপের ৪৮০ মাইল দূরে জার্মান সাবমেরিনের আঘাতে ডুবে যায়। স্টিমবোটটি ভারতের মুম্বাই (বোম্বে) থেকে ২ হাজার কালো বাক্সতে ১০০ টন রৌপ্য মুদ্রা নিয়ে ইংল্যান্ড যাচ্ছিল। ওই ঘটনায় ১০৪ জন মারা যায়।

বিয়ে ভাঙ্গার জরিমানা ৭৫ পয়সা

বিয়ের বাকি ছিল মাত্র ৯ দিন। কনেপক্ষ বিয়ের যাবতীয় আয়োজন সম্পন্ন করেছে। এমনকি দাওয়াতপত্রও বিতরণ হয়ে গেছে। এরপরই বেঁকে বসল বরপক্ষ। কারণ যৌতুক হিসেবে তারা চাইছিলেন একটি কার। কিন্তু কনেপক্ষ তা দিতে রাজি না হওয়ায় শেষ পর্যন্ত বিয়ে ভেঙ্গে দেয় বরপক্ষ। আর বিয়ে ভেঙ্গে দেয়ার জন্য বর জরিমানা দিলেন মাত্র ৭৫ পয়সা! ঘটনাটি ঘটেছে ভারতের হরিয়ানার ফাতেহাবাদ জেলায়। অবশ্য যৌতুক দাবির অভিযোগ অস্বীকার করেছে বরপক্ষের পরিবার। তাদের দাবি, বর আর কনেই বিয়ে ভেঙ্গে দিতে সম্মত হয়েছেন।

ঘটনার এখানেই শেষ নয়। ফতেহাবাদ পুলিশের কাছেও এ বিষয়ে লিখিত অভিযোগ করা হয়। পরে অবশ্য দুই পরিবার পঞ্চায়েতের মাধ্যমে বিষয়টি সমাধানে পৌঁছায়। পঞ্চায়েত বরপক্ষকে বিয়ে ভেঙ্গে দেয়ার জন্য ৭৫ পয়সা জরিমানা ধার্য করে। পঞ্চায়েতের কাছে উভয়পক্ষই মামলা না করার ব্যাপারে রাজি হয়।

সেলফি জাদুঘর

সেলফি! প্রযুক্তি দুনিয়ায় এই মুহূর্তে সবচেয়ে আলোচিত একটি শব্দ। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, গুগল পাস খুললেই সামনে আসে নানা ধরনের সেলফি ছবি। আনন্দ, দুঃখ-রাগ-অভিমান-একাকিত্ব-টেনশন বলা যায় জীবনের প্রায় সব মুহূর্তের ছবি লেন্সবন্দী করে রাখার হিড়িক চলছে দুনিয়াজুড়ে। এই সেলফিপ্রেমীদের জন্য অভিনব এক উদ্যোগ নিয়েছে ফিলিপিন্স। বহু অর্থ ব্যয়ে সেদেশে তৈরি করা হয়েছে বিশ্বের প্রথম সেলফি মিউজিয়াম। সেলফি তোলার জন্য বিশেষ এই জাদুঘরটি সারাবিশ্বের মানুষের জন্য খুলে দেয়া হয়েছে। মিউজিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে, অন্যান্য মিউজিয়ামে সাধারণত নানা ছবি ও ভাস্কর্য দর্শকদের ছুঁয়ে দেখা নিষেধ থাকে। কিন্তু এই মিউজিয়ামে সব কিছুই ছুঁয়ে দেখতে পারবেন দর্শকরা। শুধু তাই নয়, ইচ্ছামতো সেলফিও তুলতে পারবেন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: