২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

১৬ আগস্ট থেকে হজ ফ্লাইট শুরু


স্টাফ রিপোর্টার ॥ চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজ পালন করবেন। আগামী ১৬ আগস্ট হজ ফ্লাইট শুরু করা হবে। আর ফিরতি হজ ফ্লাইট শুরু হবে ২৭ সেপ্টেম্বর।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এ তথ্য জানান।

এবার সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। গত ৫ মার্চ সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি সম্পাদন করে সরকার।

মন্ত্রী জানান, চলতি বছর নিজস্ব ৩টি বোয়িং৭৭৭-৩০০ ইআর এর মাধ্যমে বাংলাদেশ সরকার ৫১ হাজার হজযাত্রী পরিবহন করবে। বাকি অর্ধেক পরিবহন করবে সৌদি সরকার।

বোয়িং ৭৭৭-৩০০ ইআর এর আসন সংখ্যা ৪১৯ এবং প্রতিটির ফ্লাইটের জন্য ৩৭টি স্লট হিসেবে এ যাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

মন্ত্রী আরো বলেন, গত বছরে বিভিন্ন হজ এজেন্সির অনিয়মের কারণে শুরুতে হজে যেতে না পারা ৪০০ জন হজযাত্রীকে সরকারিভাবে হজে পাঠানোর ব্যবস্থা করা হয়েছিল। এজন্য সরকার সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সকে ৪ কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকা দিয়েছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজ প্যাকেজের একটি অংশ টাকা জমা দিয়ে হজযাত্রীরা গত ১ মার্চ পর্যন্ত নিবন্ধন কাজ সম্পন্ন করে। সৌদি আরবের ইলেকট্রনিক হজ ব্যবস্থাপনার কারণে এবার কয়েক মাস আগে টাকা জমা ও নিবন্ধনের সিদ্ধান্ত নেয় সরকার। বিগত সময়ে হজ চুক্তির পর হজের টাকা জমা নেওয়া হতো। এবার আগেই টাকা জমা ও নিবন্ধনের কাজ শেষ করা হয়েছে।

গত বছরের ৮ ডিসেম্বর মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর মাধ্যমে হজ পালনে খরচ ধরা হয়েছে ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। অপরদিকে সাশ্রয়ী প্যাকেজ-২ এর মাধ্যমে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা খরচ হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।