১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নেতাজীর নথি প্রকাশের বিষয় খতিয়ে দেখবে ভারত


সুভাষচন্দ্র বসু বিষয়ক গোপন নথি প্রকাশ করার বিষয়টি খতিয়ে দেখবে এনডিএ সরকার। নেতাজির প্রপৌত্র সূর্যকুমার বসুকে এই আশ্বাস দিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তিনি চান নেতাজীকে নিয়ে সত্য প্রকাশিত হোক। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের।

স্বাধীনতার পরের দুই দশক ধরে (১৯৪৮ থেকে ১৯৬৮ পর্যন্ত) জওহরলাল নেহরুর প্রধানমন্ত্রিত্বের সময়ে এবং তারও পরের চার বছর সুভাষচন্দ্র বসুর পরিবারের ওপর নজরদারি করা হয়েছে। বিশেষ করে নেতাজীর দুই ভ্রাতুষ্পুত্র অমিয়নাথ বসু ও শিশিরকুমার বসুর গতিবিধির ওপর নজরদারির রিপোর্ট কলকাতা থেকে দিল্লীতে পাঠানো হতো।

হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে একজোট ক্ষমতাধর দেশগুলো

জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা এবং যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে মঙ্গলবার বিশ্বের ক্ষমতাধর দেশগুলো একজোট হতে পেরেছে।

বিদেশি মধ্যস্থতায় আলোচনার পর ইরান অস্ত্র বিরতির প্রস্তাব দেয়ায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ ভোট হয়। ইরানের বিরুদ্ধে হুতি বিদ্রোহীদের সহযোগিতা করার অভিযোগ রয়েছে। ইয়েমেনে হুতি বিদ্রোহীদের ব্যাপক হামলায় প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদি বাধ্য হয়ে দেশ থেকে পালিয়ে যান। ইয়েমেনের এ সংঘাতকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্য সীমান্তে আবারো ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। - এএফপি