২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বিশ্বে সবচেয়ে প্রভাবশালী পুতিন


টাইম ম্যাগাজিনের পাঠক জরিপে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস ও শান্তিতে নোবেল জয়ী তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামাকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে উঠে এসেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নাম। টাইম ম্যাগাজিনের করা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় এ বছর ৬ দশমিক ৯৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন তিনি। খবর ওয়েবসাইটের।

পাঠক জরিপের ভিত্তিতে করা তালিকায় স্থান করে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (০.৬) ও দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (০.৫)। জরিপে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে পুতিনের নাম আসায় তার প্রশংসা করে সংবাদ সম্মলন করেছে রুশ গণমাধ্যম। রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা এ বিষয়টিকে ‘আরেকটি বিজয়’ হিসাবে বর্ণনা করেছে। গতবছর ফোর্বসের করা প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় শীর্ষে ছিলেন পুতিন। এর আগেও টাইম ম্যাগাজিনের ‘পার্সন অব দ্য ইয়ার’ এবং ২০১৩ সালে ‘ইন্টারন্যাশনাল পার্সন অব দ্য ইয়ার’ খেতাব জিতেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট।

রুশ গোয়েন্দা সংস্থা কেজিবির সাবেক কর্মকর্তা পুতিন ১৯৯১ সালে সরকারী চাকরী থেকে অবসরের পর রাজনীতিতে আসেন। এরপর সাত বছরের মাথায় দেশের প্রধানমন্ত্রী হন তিনি, ছিলেন ১৯৯৯-২০০০ মেয়াদে। ২০০০ সালে প্রথমবারের মতো প্রেসিডেন্ট হয়ে ২০০৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০০৮ সালেই আবার প্রধানমন্ত্রী পদে ফেরেন। ২০১২ সালের ৭ মে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হন পুতিন।