১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কোম্পানীগঞ্জে কৃষি থেকে বছরে ৫শ’ কোটি টাকা রাজস্ব আসবে


নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ১৫ এপ্রিল ॥ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রায় ছয় দফা চেষ্টার পর নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুরে ছোট ফেনী নদীর উপর ক্লোজার নির্মাণ প্রায় সম্পন্ন হয়েছে। বাঁধটি (ক্লোজার) সম্পন্ন হওয়ায় এ অঞ্চলে এক লাখ ৩৫ হাজার হেক্টর কৃষি জমি আবাদে আসতে যাচ্ছে। এ জমি সম্পূর্ণরূপে আবাদ হতে থাকলে এ অঞ্চলের কৃষি থেকে প্রতিবছর ৫০০ কোটি টাকার রাজস্ব সরকারী কোষাগারে অন্তর্ভুক্ত হবে। একই সঙ্গে অর্থ ও আর্থ-সামাজিকভাবেও এখানকার মানুষ উন্নতি লাভ করবে।

তিনি আরও বলেন, প্রথম পাঁচ দফা চেষ্টা করে ক্লোজারটি সম্পন্ন না করতে পারায় বারবার বামনি ও ছোট ফেনী নদীর তীব্র ভাঙ্গনের কবলে পড়ে কোম্পানীগঞ্জ উপজেলার চর পার্বতী, মুছাপুর, চর হাজারী, চর ফকিরা, চর এলাহী ইউনিয়নসহ ওই উপজেলার চরাঞ্চল এবং ফেনী জেলার অনেকাংশ। এতে ওই অঞ্চলের অনেক বিত্তশালী মানুষ সবকিছু হারিয়ে নিঃস্ব হয়ে পড়ে।

বুধবার দুপুর ১টার দিকে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার ছোট ফেনী নদীর উপর মুছাপুর ক্লোজার নির্মাণ সাইট পরিদর্শন শেষে আয়োজিত এক বিশেষ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ওবায়দুল কাদের এমপি। এ সময় কোম্পানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদলের সভাপতিত্বে ও নোয়াখালী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আই এম রিয়াজুল হাসানের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পানি সম্পদ প্রতিমন্ত্রী মোঃ নজরুল ইসলাম বীর প্রতীক। এছাড়া বক্তব্য রাখেন ড. জাফর আহমেদ খান, ইসমাইল হোসেন, ব্রি. জেনারেল আসিফ আহমেদ আনসারী, যতি দাস কু-ু, মুনির ফেরদৌস, ইলিয়াছ শরীফ প্রমুখ।