২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গলাচিপায় ফেরি অচল ॥ অপেক্ষায় তরমুজ বোঝাই শত ট্রাক


স্টাফ রিপোর্টার, গলাচিপা ॥ পটুয়াখালীর গলাচিপায় রামনাবাদ নদীর ফেরি অচল হয়ে পড়ায় তরমুজচাষী ও ব্যবসায়ীরা চরম বিপাকে পড়েছে। নদীর দু’পাড়ে জমেছে ট্রাকের দীর্ঘ সারি। এগুলোতে কয়েক কোটি টাকার তরমুজ। নদী পার হতে না পারায় বহু ট্রাকের তরমুজে পচনও ধরেছে। সময় মতো মোকামগুলোতে পৌঁছাতে না পারলে এলাকার হাজারো তরমুজচাষী ও ব্যবসায়ীকে পথে বসতে হবে, এমন আশঙ্কায় চলছে তাদের হা-হুতাশ। ইজারাদার ইঞ্জিনচালিত নৌকা দিয়ে ফেরি চালানোর চেষ্টা করলেও তাতে কমছে না ভোগান্তি। সড়ক ও জনপথ বিভাগও তাদের অপারগতা স্বীকার করেছে। এ অবস্থা চলছে সপ্তাহ খানেক ধরে।

পটুয়াখালীর গলাচিপা ও রাঙ্গাবালী উপজেলায় এবার ১৬ হাজার হেক্টর জমিতে অন্তত দেড় কোটি তরমুজ হয়েছে। এর বেশির ভাগ তরমুজ ঢাকা, খুলনা, বরিশাল, সিলেটসহ দেশের বিভিন্ন মোকামে সড়ক পথে ট্রাক যোগে চালান হয়। কিন্তু গত সাত দিন ধরে পটুয়াখালী-গলাচিপা সড়কের রামনাবাদ নদীর একমাত্র ফেরিটি অচল হয়ে পড়েছে। ফেরির ইঞ্জিন চালু হচ্ছে না। অথচ একমাত্র এ ফেরিটি দিয়ে প্রতিদিন কয়েক শ’ ট্রাক তরমুজ নিয়ে নদী পার হয়। মোকামগুলোতে সড়ক পথে পৌঁছাতে এ নদী পাড়ি দেয়ার কোন বিকল্প নেই। ফেরি অচল হয়ে পড়ায় নদীর দু’পারে জমেছে ট্রাকের সারি। এর মধ্যে বহু ট্রাক তরমুজ নিয়ে নদী পার হওয়ার জন্য চার-পাঁচ দিন ধরে অপেক্ষা করছে।

কিন্তু ট্রাকের সারি এতটাই দীর্ঘ যে কিছুতেই নদী পার হতে পারছে না। ত্রিপল দিয়ে ঢেকে রাখায় এবং রোদের প্রচ- তাপে বহু ট্রাকের তরমুজে পচন ধরতেও শুরু করেছে।