২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শিবসেনার প্রস্তাব ভারতে মুসলিম ভোটাধিকার কেড়ে নেয়া উচিত


জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতের হিন্দুত্ববাদী দল শিবসেনা তাদের দলীয় মুখপত্র ‘সামনা’-তে প্রকাশিত এক নিবন্ধে প্রস্তাব দিয়েছে যে ভারতে মুসলমানদের স্বার্থেই তাদের ভোটাধিকার প্রত্যহার করে নেয়া উচিত। খবর বিবিসি অনলাইনের। শিবসেনার মতে, এতে মুসলমানদের নিয়ে ভারতে ভোটব্যাঙ্কের রাজনীতি বন্ধ হবে।

সামনাতে এই বিতর্কিত নিবন্ধটি লিখেছেন শিবসেনার সিনিয়র নেতা, রাজ্যসভা এমপি ও দলের অন্যতম মুখপাত্র সঞ্জয় রাউত। আর নিজের বক্তব্য প্রতিষ্ঠা করতে গিয়ে তিনি শিবসেনার সাবেক প্রধান বাল ঠাকরের মন্তব্য টেনেছেন।

বাল ঠাকরেকে উদ্ধৃত করে রাউত লিখেছেন, ‘‘বালাসাহেব বলেছিলেন মুসলিমদের যতদিন ভোটব্যাঙ্ক হিসেবে ব্যবহার করা হবে ততদিন তাদের কোন ভবিষ্যত নেই। ফলে যেদিন মুসলমানদের ভোটাধিকার কেড়ে নেয়া হবে তখন ভারতে যারা নিজেদের ধর্মনিরপেক্ষ বলে দাবি করে থাকেন, তাদের মুখোশ ফাঁস হয়ে যাবে!’’

তিনি আরও জানিয়েছেন, বালাসাহেব নাকি আজ থেকে পনেরো বছর আগেই প্রস্তাব দিয়েছিলেন ভারতে মুসলমানদের ভোটাধিকার কেড়ে নেয়া হোক। মুসলমানদের ভোট না থাকলে তাদের ভোটের জন্য তদবিরও বন্ধ হয়ে যাবে, এটাই ছিল তার যুক্তি! তবে শিবসেনা, যারা কেন্দ্রে ও রাজ্যে ক্ষমতাসীন বিজেপির সবচেয়ে পুরনো শরিক দল, তাদের এক সিনিয়র নেতার এ ধরনের মন্তব্য ভারতের রাজনৈতিক মহলে তীব্র আলোড়ন তুলেছে। বিরোধী কংগ্রেস দলের মুখপাত্র অভিষেক মনু সিংভি বলেছেন, এটা অত্যন্ত জঘন্য ব্যাপার যে এই ধরনের মন্তব্য আমাদের শুনতে হচ্ছে!

তিনি আরও মন্তব্য করেছেন, ভারতীয়রা এখনও একটি গণতান্ত্রিক দেশেই বাস করেন, কোন তালেবানি জামানায় নয়। অল ইন্ডিয়া পার্সোনাল ল বোর্ডের সদস্য কামাল ফারুকী শিবসেনা নেতার এই মন্তব্যকে দুর্ভাগ্যজনক ও বেআইনী বলে বর্ণনা করেছেন।

সঞ্জয় রাউত অবশ্য এসব সমালোচনার মুখেও তার সুর নরম করেননি, বরং নিজের বক্তব্যের সমর্থনেই সাফাই গেয়েছেন।

সামনার নিবন্ধে তিনি ‘মুসলিম ভোটব্যাঙ্ক’ নিয়ে রাজনীতি করার জন্য আক্রমণ করেছেন আকবরউদ্দীন ও আসাদউদ্দীন ওয়াইসির মতো মুসলিম নেতাকে; যারা হায়দরাবাদভিত্তিক দল মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের নেতা। শিবসেনা নেতা সঞ্জয় রাউতের বক্তব্য, যতদিন ভারতে মুসলমানদের ভোট কেনা যাবে ততদিন মুসলিম সম্প্রদায় পেছনেই পড়তে থাকবে, আর তার ফায়দা লুটবেন এই ওয়াইসি ভাইদের মতো নেতারা।

সম্পর্কিত:
পাতা থেকে: