২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শীতলক্ষ্যায় অর্ধশতাধিক শ্রমিকসহ ট্রলারডুবি


শীতলক্ষ্যায় অর্ধশতাধিক শ্রমিকসহ ট্রলারডুবি

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১২ এপ্রিল ॥ কালীগঞ্জে রবিবার বিকেলে শীতলক্ষ্যা নদীতে বালিভর্তি ট্রলারের সঙ্গে সংঘর্ষে অর্ধশতাধিক শ্রমিক নিয়ে একটি ট্রলার ডুবে যায়। এ সময় যাত্রীদের অধিকাংশই পাড়ে উঠে এলেও ট্রলারসহ ২০ যাত্রী সন্ধ্যা পর্যন্ত নিখোঁজ ছিল। পরে রাত সাড়ে নয়টার দিকে ফায়ার সার্ভিস ও প্রশাসনের পাশাপাশি স্থানীয়রা ট্রলারটি এবং নিখোঁজ যাত্রীদের উদ্ধার করে।

কালীগঞ্জ থানার এসআই তরিকুল ইসলাম ও এলাকাবাসী জানান, রবিবার বিকেলে কালীগঞ্জ উপজেলার মূলগাঁও এলাকাস্থিত প্রাণ-আরএফএলের কারখানা ছুটি হয়। কারখানা ছুটি হওয়ার পর ৫০/৬০ জন শ্রমিক নিয়ে শ্রমিকবাহী একটি ট্রলার পার্শ্ববর্তী নরসিংদী জেলার পলাশ উপজেলার ডাঙ্গা এলাকার দিকে যাচ্ছিল। যাত্রীদের মধ্যে অধিকাংশই নারী ছিল। পথে কালীগঞ্জ পৌরসভার মূলগাঁও এলাকায় বিকেল ৪টার দিকে শীতলক্ষ্যা নদীতে বিপরীত দিক থেকে আসা বালিভর্তি ট্রলারের সঙ্গে শ্রমিকবাহী ট্রলারের সংঘর্ষ হয়। এতে অতিরিক্ত যাত্রী বোঝাই ট্রলারটি নদীতে ডুবে যায়। এ সময় ডুবে যাওয়া ট্রলারের ৩৫/৪০ জন যাত্রী সাঁতরে পাড়ে উঠে আসতে সক্ষম হলেও ১৫/২০ জন যাত্রী সন্ধ্যা পর্যন্ত নিখোঁজ থাকে। এ ঘটনার পর স্থানীয় লোকজন, পুলিশ ও পলাশ দমকল বাহিনীর সদস্যরা উদ্ধার কাজ শুরু করে। রাত সাড়ে নয়টার দিকে ডুবে যাওয়া ট্রলারটি উদ্ধার করা হয়। পুলিশ বালিভর্তি ট্রলারটি আটক করেছে।

স্থানীয়রা জানায়, অতিরিক্ত শ্রমিক বোঝাইয়ের কারণে বালিভর্তি ট্রলারের সঙ্গে সামান্য সংঘর্ষেই শ্রমিকবাহী ট্রলারটি নদীতে ডুবে যায়। প্রাণ-আরএফএল’র শ্রমিকবাহী ট্রলারটি প্রায়শ অতিরিক্ত শ্রমিক বোঝাই করে নদী পারাপার করে থাকে। এর আগেও অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের কারণে প্রাণের কয়েকটি ট্রলারডুবির ঘটনা ঘটেছে। ট্রলারডুবির ঘটনার পর পর প্রাণ-আরএফএল কর্তৃপক্ষের পক্ষ থেকে উদ্ধারের তৎপরতা তেমনটি লক্ষ্য করা যায়নি।

প্রাণ-আরএফএল কারখানা পরিচালক মোঃ ইলিয়াস মৃধা জানান, ট্রলারডুবিতে কারখানার কোন শ্রমিক নিখোঁজ হয়নি। শ্রমিকবাহী ট্রলারটি শীতলক্ষ্যা নদীতে ডুবে গেলেও ট্রলারের সকল যাত্রী সাঁতরে তীরে উঠে আসতে সক্ষম হয়েছে। ঘটনার পর কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ মনিরুজ্জামান ও কালীগঞ্জ থানার ওসি মোঃ মুস্তাফিজুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।