১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কামারুজ্জামানের ফাঁসির ক্ষেত্রে কোন চাপ নেই ॥ খাদ্যমন্ত্রী


স্টাফ রিপোর্টার ॥ মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকরের ক্ষেত্রে কোন আন্তর্জাতিক চাপ নেই বলে দাবি করেছেন খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম। তিনি বলেন, জাতিসংঘ কিংবা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সব সময় ফাঁসিসহ সব ধরনের মৃত্যুদন্ডের বিরুদ্ধে সোচ্চার। সেই ধারাবাহিকতায় তারা একটি বিবৃতি দিয়েছে। যদিও তারা মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে যে মানবাধিকারবিরোধী কর্মকান্ড হচ্ছে সে ব্যাপারে সজাগ নয়।

শুক্রবার সকালে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত এক আলোচনাসভায় খাদ্যমন্ত্রী আওা বলেন, সকল আইনী প্রক্রিয়া সম্পন্ন করেই দ্রুততম সময়ের মধ্যে কামারুজ্জামানের রায় কার্যকর হবে, এতে কোন সন্দেহ নেই। এজন্য দেশবাসীকে একটু ধৈর্য ধরতে হবে। তিনি বলেন, একটি চিহ্নিত মহল যুদ্ধাপরাধীদের বিচারের জন্য গঠিত ট্রাইবুন্যালের বিচারের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলছে। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, যুদ্ধাপরাধীদের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক ট্রাইবুন্যাল নুরেমবার্গ ট্রাইবুন্যালের চেয়েও স্বচ্ছ। পৃথিবীর কোন ট্রাইবুনালে আপীল ও রিভিউ পিটিশনের সুযোগ দেয় না। অথচ বাংলাদেশে সেটা দেয়া হয়েছে।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার কথিত আন্দোলন প্রসঙ্গে খাদ্যমন্ত্রী বলেন, ৯২ দিনের আন্দোলন ভঙ্গ করে উনি সিটি নির্বাচনের জন্য বাসায় গিয়ে উঠেছেন। খালেদা জিয়া এখন বুঝতে পেরেছেন তাঁর এই হঠকারিতার জন্য বিএনপির জনপ্রিয়তা শূন্যের কোটায় পৌঁছেছে। তিনি বলেন, সিটি নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ডের জন্য সন্ত্রাসীদের মুক্ত করার দাবি জানিয়ে কোন লাভ হবে না। একদিকে সন্ত্রাসীদের সমর্থন করবেন, অপরদিকে লেভেল প্লেয়িং ফিল্ড চাইবেন- সেটা কখনও হবে না। সন্ত্রাসীদের জন্য কখনও লেভেল প্লেয়িং ফিল্ড হবে না।

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে নৌকা সমর্থক গোষ্ঠী আয়োজিত এ আলোচনাসভায় সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের উপদেষ্টা ডাঃ খন্দকার এমদাদুল হক সেলিম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোজাফ্ফর হোসেন পল্টু, ঢাকা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ফয়েজ উদ্দিন মিয়া, সংগঠনের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির প্রমুখ।