২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সালমার ১৫০ রান মোহামেডানের বড় জয়


স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো বাংলাদেশের ঘরোয়া আসরে প্রিমিয়ার ডিভিশন মহিলা ক্রিকেট লীগ শুরু হয়েছে। আর প্রথম দিনেই চমক আর বিস্ময় উপহার দিয়ে সবার নজর কাড়ল আসরটি। শুক্রবার উদ্বোধনী ম্যাচে ওরিয়েন্ট স্পোর্টিং ক্লাবের বিরুদ্ধে ১৫০ রানের অপরাজিত ইনিংস খেলেছেন মোহামেডান স্পোর্টিং ক্লাবের অধিনায়ক সালমা খাতুন। মাত্র ৮৬ বলের ইনিংসে তিনি ২৬ চার হাঁকিয়েছেন। বিশ্ব ক্রিকেটের তিন ফরমেটেই র্যাঙ্কিংয়ে একটা সময় সেরা অলরাউন্ডার ছিলেন সাকিব আল হাসান। এখনও টি২০ ও টেস্টে তিনি এক নম্বর। এ কারণেই জাতীয় মহিলা ক্রিকেট দলের অলরাউন্ডার অধিনায়ক সালমাকে বলা হয় ‘মহিলা সাকিব’। কারণ তিনিও টি২০ র্যাঙ্কিংয়ে বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। তবে সালমা নিজেই নিজের তুলনা হয়ে উঠছেন ক্রমেই। ধানম-ি ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে সালমার দল মোহামেডান তোলে নির্ধারিত ৪০ ওভারে ২ উইকেটে ৩৪৯ রান। জবাবে ওরিয়েন্ট ২০.১ ওভারে মাত্র ৩৩ রানেই গুটিয়ে যায়। ৩১৬ রানে জিতে শুভসূচনা করে মোহামেডান। অপর ম্যাচে রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ১৪০ রানে হারিয়ে দেয় আনসার ও ভিডিপিকে।

তাকে বলা হয় দেশের মহিলা ‘সাকিব’। সেটার প্রমাণ তিনি ইতোমধ্যেই দিয়ে ফেলেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। ব্যাটে-বলে সমান নৈপুণ্য প্রদর্শনের পাশাপাশি জাতীয় দলকে দারুণভাবে নেতৃত্ব দিয়ে চলেছেন। সালমার দল মোহামেডান ঐতিহাসিক দিনে মাঠে নামে ওরিয়েন্টের। এদিনই যাত্রা শুরু হয়েছে দেশের ভেতর প্রথমবারের মতো মহিলা প্রিমিয়ার ক্রিকেট লীগ। টস হেরে আগে ব্যাট করতে নেমে অবশ্য ৬৬ রানেই দুই উইকেট হারিয়ে বসেছিল মোহামেডান। কিন্তু এরপর ইতি ম-ল আর সালমা ঝড় তুললেন ব্যাট হাতে। গড়ে তুললেন ২৮৩ রানের অবিশ্বাস্য এক জুটি। ইতি কিছুটা দেখেশুনে ব্যাট চালালেও সালমা ছিলেন দারুণ বিধ্বংসী। মাত্র ২৭ বলে ৫০ এবং ৬০ বলে সেঞ্চুরি করে ফেলেন সালমা। শেষ পর্যন্ত ১৫০ রান করে অপরাজিতই থাকেন। ইতিও হার না মানা শতক হাঁকালেন ১২২ বলে ১৫ চারে ১২৪ রান করেন। ৪০ ওভারে মাত্র দুই উইকেটে ৩৪৯ রানের পাহাড় গড়ে তোলে মোহামেডান।

জবাবে রুমানা আহমেদ ও তাহিন তাহেরার ভয়ঙ্কর বোলিংয়ে ২০.১ ওভারে মাত্র ৩৩ রানেই থামে ওরিয়েন্ট। রুমানা মাত্র ৪ রানে তিন ও তাহেরা ৯ রানে দুই উইকেট নেন। সালমাও একটি উইকেট শিকার করেন। দিনের আরেক ম্যাচে বিকেএসপি-৪ ভেন্যুতে মুখোমুখি হয় রূপালী ব্যাংক ও আনসার। রূপালী ব্যাংক লতা ম-লের ৭৮ বলে ১৫ চারে করা ৯০ ও শামিমা সুলতানার ৯৭ বলে ৫৬ রানের সুবাদে ৭ উইকেটে ২১৪ রান তোলে। সোহেলী আক্তার একাই নেন ৩৬ রানে ৬ উইকেট। জবাবে আনসার ৩৩.৪ ওভারে ৭৪ রানে গুটিয়ে যায়। সাঁথিরা জাকির তিন ও সাবিকুন নাহার দুই উইকেট নেন। ১৪০ রানে জয়ী হয় রূপালী ব্যাংক।