১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পাকিস্তান সফর করবে জিম্বাবুইয়ে


স্পোর্টস রিপোর্টার ॥ আবারও আন্তর্জাতিক ক্রিকেট হবে পাকিস্তানে! খবরটি পাকিস্তান ক্রিকেটের জন্য সুখবরই। সেই সুুখবন দ্রুতই পেতে যাচ্ছেন পাকিস্তান ক্রিকেটপ্রেমীরা। টেস্ট খেলুড়ে দল জিম্বাবুইয়ে ক্রিকেট দল পাকিস্তান সফর করবে। শোনা যাচ্ছে, ২০০৯ সালে লাহোরে সন্ত্রাসী হামলার শিকার হওয়া শ্রীলঙ্কা দলও পাকিস্তানে খেলতে যাওয়ার ভাবনা করছে!

দীর্ঘ পথ-পরিক্রমার পর অবশেষে আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে চলেছে পাকিস্তানের মাটিতে। টেস্ট আঙ্গিনার নিচু সারির দল জিম্বাবুইয়ে অবশেষে পাকিস্তানে খেলতে রাজি হয়েছে। এই সফরে জিম্বাবুইয়ে পাকিস্তানে ৩ ওয়ানডে ও ২ টি২০ ম্যাচের সিরিজ খেলবে। এই সিরিজ আয়োজনের মাধ্যমে দীর্ঘদিন পর আবারও নিজ মাঠে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজনের সুযোগ পাচ্ছে পাকিস্তান।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সূত্রে জানা গেছে, ইতোমধ্যে তারা জিম্বাবুইয়ে ক্রিকেট ইউনিয়নের (জেডসিইউ) সঙ্গে একটি সিরিজ আয়োজনের বিষয়টি প্রায় চূড়ান্ত করেছে। সবকিছু ঠিকঠাক থাকলে মে মাসে করাচী ও লাহোরে অনুষ্ঠিত হবে সিরিজ। পিসিবির এক কর্মকর্তা বলেছেন, ‘সিরিজের জন্য জিম্বাবুইয়ে একটি নিরাপত্তা ছক চেয়েছে এবং আমরা তাদের তা পাঠিয়েছি। এ মাসেই অনুষ্ঠেয় আইসিসি সভার সাইডলাইনে জেডসিইউ প্রধানের সঙ্গে পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খানের সাক্ষাতে সিরিজের বিষয়ে চূড়ান্ত অনুমোদন মিলবে বলে আমরা আশা করছি।’ প্রস্তাবিত সূচী অনুযায়ী, লাহোরে ২ ওয়ানডে ও এক টি২০ এবং করাচীতে একটি করে ওয়ানডে এবং টি২০ অনুষ্ঠিত হবে। ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কা দল বহনকারী বাসে জঙ্গী হামলার পর এটাই হবে টেস্ট খেলুড়ে কোন দেশের প্রথম পাকিস্তান সফর। ওই ঘটনার পর কোন টেস্ট খেলুড়ে দেশ আর পাকিস্তান সফরে আসতে সম্মত হয়নি। এমনকি নিরাপত্তার কারণে ২০১২ সালে বাংলাদেশ দুইবার তাদের প্রস্তাবিত পাকিস্তান সফর বাতিল করেছিল।

১৩ এপ্রিল বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান ক্রিকেট দল। বাংলাদেশ সফরে তারা ৩ ওয়ানডে, এক টি২০ এবং ২ টেস্ট ম্যাচের একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলবে। এই সফর শেষ করে দেশে ফেরার পর মে মাসের মাঝামাঝি সময়ে জিম্বাবুইয়ে-পাকিস্তান সিরিজ অনুষ্ঠিত হবে। জিম্বাবুইয়ে ছাড়াও ২ সহযোগী দেশের সঙ্গে আলোচনা করছে পিসিবি। শোনা যাচ্ছে, শ্রীলঙ্কাও পাকিস্তানে আবার খেলতে আসতে পারে।