১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বরগুনায় পানির অভাবে কৃষক দিশেহারা


নিজস্ব সংবাদদাদা, বরগুনা, ১০ এপ্রিল ॥ ফসলের মাঠে পানি চলাচলের একমাত্র স্লুইসগেট বন্ধ থাকায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। সদর উপজেলার ৬নং বুড়িরচর ইউনিয়নের দক্ষিণ বড়লবণগোলা এলাকার হাওলাদার বাড়ির স্লুইসগেট মাটি ফেলে আটকে দিয়েছে স্থানীয় প্রভাবশালীরা। এতে যেমন ক্ষতি হচ্ছে কৃষকদের, তেমনি ক্ষতি হচ্ছে ফসলী জমির।

জানা গেছে, বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্মিত স্লুইসটি স্থানীয় প্রভাবশালী কুদ্দুস, পান্না, রিপন ও নান্না নামের কয়েকজন মাটি ভরাটের মাধ্যমে আটকে রেখেছে। এতে নদীর সঙ্গে মাঠের পানি চলাচল বন্ধ হয়ে গেছে। পানির অভাবে মাঠ ফেটে গেছে। কৃষকরা তাদের কৃষি উৎপাদন কাজ করতে পারছে না। এতে তাদের আর্থিক লোকসানে পড়তে হচ্ছে বলে অভিযোগ রয়েছে। স্লুইসটি খুলে দেয়ার ব্যাপারে এলাকাবাসী বরগুনা পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছে।

প্রভাবশালী পান্নার স্ত্রী বলেন, আমাদের জমির উপর থেকে পানি যাওয়া-আসা করে এজন্যই স্লুইসগেট আমরা আটকে দিয়েছি। স্লুইসগেটটি আরও পশ্চিম-দক্ষিণে নিয়ে স্থাপন করা হোক।

বরগুনা পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী এসএম শহিদুল ইসলাম জানান, স্লুইস/কালভার্ট তৈরি করা হয় জনগণের জন্য। এ স্লুইসগেট থেকে পানি নিষ্কাশন করা হয়। আমরা অতিদ্রুতই স্লুইসগেটটি খুলে পানি চলাচলের জন্য ব্যবস্থা গ্রহণ করব।