২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিত চেয়েছে জাতিসংঘ ও ইইউ


স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের যুদ্ধাপরাধী ও জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিত করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন। সংস্থা দু’টির পক্ষ থেকে বলা হয়েছে, যে কোন ধরনের মৃত্যুদ-ের বিরুদ্ধে তাদের অবস্থান রয়েছে। সে অনুযায়ী কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিতের আহ্বান জানিয়েছে তারা।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের মুখপাত্র রাভিনা শামদাসানি বুধবার জেনেভায় এক প্রেস ব্রিফিংয়ে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিত করার আহ্বান জানান। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের মুখপাত্র বলেন, সোমবার উচ্চ আদালতের আপীল বিভাগে পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হওয়ায় কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর করা এখন সময়ের ব্যাপার বলে বলা হচ্ছে। তাঁর মৃত্যুদ- স্থগিত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আমরা জরুরিভিত্তিতে আহ্বান জানাচ্ছি। বাংলাদেশে বিদ্যমান মৃত্যুদ-ের বিধানেরও বিরোধিতা করেছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার।

এদিকে ঢাকার ইউরোপীয় ইউনিয়ন অফিস থেকে বৃহস্পতিবার পাঠানো এক বিবৃতিতে বলা হয়, জামায়াতে ইসলামী নেতা কামারুজ্জামানের ফাঁসির আদেশ দেয়া হয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়ন সব সময় বলে আসছে মৃত্যুদণ্ড কোন অপরাধের প্রতিকার হতে পারে না। ইউরোপীয় ইউনিয়ন যে কোন মামলার রায়ের প্রেক্ষিতে দেয়া মৃত্যুদণ্ড শিথিল করার জন্য বাংলাদেশ সরকারের নিকট আহ্বান জানাচ্ছে।

ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ মানবাধিকারবিষয়ক হাইকমিশন শুধু জামায়াত নেতা কামারুজ্জামানের ক্ষেত্রে নয়, যে কোন ব্যক্তির ক্ষেত্রে মৃত্যুদ-ের বিরোধিতা করে আসছে। মৃত্যুদণ্ডের বিরুদ্ধে বিশ্বব্যাপী প্রচারণাও চালিয়ে আসছে এই দু’টি সংস্থা।