১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আইসিবি প্রথম মিউচুয়াল ফান্ডের লেনদেন চালু থাকবে


অর্থনৈতিক রিপোর্টার ॥ ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) পরিচালিত প্রথম মিউচুয়াল ফান্ডের লেনদেন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আইনগত প্রক্রিয়ার মাধ্যমে ফান্ডটির অবসায়ন/রূপান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন/পর্যালোচনাধীন রয়েছে। এ অবস্থায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত দেশের দুই স্টক এক্সচেঞ্জে ফান্ডটির লেনদেন চালু অব্যাহত থাকবে।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৯ অক্টোবর কমিশন আইসিবি পরিচালিত প্রথম মিউচুয়াল ফান্ডের মেয়াদ চলতি বছরের অর্থাৎ ২০১৫ সালের ৩১ মার্চ পর্যন্ত নির্দিষ্ট করে দেয়। এ সময়ের মধ্যে ফান্ডটিকে অবসায়ন বা বে-মেয়াদী ফান্ডে রূপান্তরের নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু সে কার্যক্রম শুরু করেনি আইসিবি। ১৯৮০ সালে আইসিবি মিউচুয়াল ফান্ডটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এ ফান্ডটির পরিশোধিত মূলধনের পরিমাণ হচ্ছে ৮০ লাখ টাকা। ২০০৯ সালে বিএসইসি এক নির্দেশে মেয়াদী ফান্ডগুলোর মেয়াদ ১০ বছর নির্দিষ্ট করে দেয় এবং আইসিবি পরিচালিত ৮টি মিউচুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছর পার করার পর ২০১১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে গুটিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়। কিন্তু আইসিবির আবেদনের পরে আবারও ফান্ডগুলোর মেয়াদ বাড়ানো হচ্ছে।