২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আগামী বছর সিএসআর তহবিল দ্বিগুণ হবে


অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছরে বাংলাদেশ ব্যাংকের ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিল’ নামে সিএসআর তহবিলে ৫ কোটি টাকা স্থানান্তর করা হয়েছে। আগামী বছর (২০১৬) এ তহবিলে টাকার পরিমাণ দ্বিগুণ করে ১০ কোটি করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের মেধাবী সন্তানদের মধ্যে সপ্তমবারের মতো ‘আলাউদ্দিন ছাত্র বৃত্তি’ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ব্যাংকটির কর্মচারী সমবায় ঋণদান সমিতি এ বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ২০১৪ সালে অনুষ্ঠিত বিভিন্ন পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ মোট ৫৮৯ ছাত্রছাত্রীকে ২২ লাখ ১৮ হাজার টাকা বৃত্তি এবং অভিনন্দনপত্র দেয়া হয়।

ড. আতিউর রহমান বলেন, ব্যাংকিং খাতের রেগুলেটর হয়েও বাংলাদেশ ব্যাংকের মুনাফা থেকে প্রতি বছর ৫ কোটি টাকা স্থানান্তর করে ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিল’ নামে একটি সিএসআর তহবিল গঠন করেছি। সামনের বছর থেকে এ তহবিলে ১০ কোটি টাকা স্থানান্তর হবে। আর এ তহবিল থেকে এ পর্যন্ত শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ উন্নয়ন, প্রাকৃতিক হিমাগার স্থাপন, বন্যপ্রাণী সংরক্ষণ, মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণ, প্রবীণদের সক্ষমতা অর্জন ও মানবসম্পদের দক্ষতা উন্নয়ন বিষয়ক বিভিন্ন প্রকল্প এবং ঢাকা মেডিক্যাল কলেজের বার্ন ইউনিট ও ফায়ার সার্ভিসের মতো সেবাদানকারী প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়াতে আমরা আর্থিক সহায়তা দিয়েছি।

ব্যাংকটির কর্মচারী সমবায় ঋণদান সমিতির এ বৃত্তি প্রদান কার্যক্রমের প্রশংসা করে আতিউর রহমান বলেন, এ সমিতি সামাজিক দায়বোধের জায়গা থেকে ২০০৮ সালে তার সদস্যের সন্তানদের মেধার স্বীকৃতি দিতে সমিতির প্রতিষ্ঠাতা স্মরণে ‘আলাউদ্দিন ছাত্রবৃত্তি’ প্রদানের রীতি চালু করে। আমি জানতে পেরেছি, শুধু ছাত্রবৃত্তিই নয়, সদস্যদের জটিল রোগের ক্ষেত্রে চিকিৎসা অনুদান, সদস্যদের বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের আর্থিক সহায়তা এবং মুক্তিযোদ্ধাদের সম্মাননা দিয়ে থাকে এ সমিতি। অনুষ্ঠানে সমিতির চেয়ারম্যান আহমদ আলীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন ডেপুটি গবর্নর এসকে সুর চৌধুরী ও নাজনীন সুলতানা, সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক মোঃ মফিজুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন সামিতির সম্পাদক মোঃ রজব আলী।