১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মিন্টুর রিট আবেদনও খারিজ


স্টাফ রিপোর্টার ॥ ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে হাই কোর্টে রিট আবেদন করেও খালিহাতে ফিরলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু।

সোমবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাই কোর্ট বেঞ্চ মিন্টুর সেই আবেদন খারিজ করে দেয়।

এর আগে আপিল করেও মনোনয়ন ফিরে না পেয়ে হাই কোর্টে এই আবেদন নিয়ে গিয়েছিলেন মিন্টু, যিনি ঢাকা উত্তরে মেয়র পদে লড়তে চেয়েছিলেন।

মিন্টুর পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম বলেন, আদালত আবেদনটি সরাসরি খারিজ করে দিয়েছেন। ফলে তার মনোনয়নপত্রটি বাতিলই থাকল।

আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠেয় সিটি নির্বাচনে ঢাকা উত্তরের মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিন্টু। কিন্তু তাতে সমর্থক হিসেবে স্বাক্ষরকারী আব্দুর রাজ্জাক ঢাকা সিটি করপোরেশনের ভোটার না হওয়ায় প্রার্থিতার আবেদন বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা শাহ আলম।

ওই সিদ্ধান্তের বিরুদ্ধে বিধি অনুযায়ী ঢাকার বিভাগীয় কমিশনারের কাছে আপিল করেন মিন্টু । শনিবার শুনানি করে ঢাকার বিভাগীয় কমিশনার জিল্লার রহমান আপিল খারিজ করে দেন। এরপর প্রার্থিতা ফিরিয়ে দেওয়ার আবেদন নিয়ে হাই কোর্টে যান মিন্টুর আইনজীবীরা।

মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে রুল চাওয়া হয় ওই আবেদনে। সেইসঙ্গে ওই সিদ্ধান্তের কার্যকারিতা স্থগিত করে মনোনয়নপত্র গ্রহণের বিষয়ে নির্দেশনা চেয়েছিলেন মিন্টু।

প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার ও ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তাকে এতে বিবাদী করা হয়েছিল।