১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

তথ্যপ্রযুক্তি খাত উন্নয়নে নীতি সমর্থন অব্যাহত থাকবে ॥ ড. আতিউর


অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে প্রয়োজনীয় নীতি সমর্থন অব্যাহত থাকবে বলে আশ্বাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, তথ্যপ্রযুক্তিনির্ভর ব্যাংকিং খাত তৈরি এবং ই-কমার্স প্রসারে ব্যবসাবান্ধব নীতি প্রণয়নে নিরন্তর কাজ করছে কেন্দ্রীয় ব্যাংক। ২০০৯ সালে ব্যাংকগুলোর অনুসরণের জন্য ই-কমার্স কার্যক্রম নিয়ে একটি নীতিমালা জারি করা হয় যা ছিল দেশে ই-কমার্স প্রবর্তনের প্রথম মাইলফলক। এরই ধারাবাহিকতায় তথ্যপ্রযুক্তিনির্ভর ব্যাংকিং খাত গড়ে তুলতে নীতি-সহায়তা অব্যাহত রয়েছে।

রবিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিস ই-কমার্স এ্যালায়েন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বেসিস সারাদেশের ই-কমার্স সাইটের উদ্যোক্তা, প্রতিষ্ঠান, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং স্থানীয় ও আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ইস্যুকারী প্রতিষ্ঠানের একটি সাধারণ প্লাটফরম হিসেবে এ্যালায়েন্স গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। অনুষ্ঠানে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, বেসিস সভাপতি শামীম আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

গবর্নর বলেন, ২০০৯ সালের নীতিমালার মধ্যে ছিল অনলাইনে গ্রাহকরা নিজ হিসাব থেকে প্রাপকের ব্যাংক হিসাবে ইউটিলিটি বিল পরিশোধ করতে পারবে। গ্রাহকের এক ব্যাংক হিসাব থেকে একই ব্যাংকের গ্রাহকের নামে রক্ষিত অন্য ব্যাংক হিসাবে অনলাইনে ৫ লাখ টাকা পর্যন্ত অর্থ স্থানান্তর করা যাবে। ই-কমার্স ব্যবস্থায় ক্রয়-বিক্রয়ের মূল্য পরিশোধ বা আদায়ের সূত্রে ক্রেতার ব্যাংক হিসাব থেকে বিক্রেতার ব্যাংক হিসাবে অনলাইনে পেমেন্ট এবং স্থানীয় মুদ্রায় ইন্টারনেটে ক্রেডিট কার্ডে লেনদেন করা যাবে।