২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দ্রুত মোতায়েনযোগ্য নতুন বাহিনী গঠন করছে ন্যাটো


পূর্ব ইউরোপজুড়ে রুশ তৎপরতা গত বছর বিভিন্ন দেশে আতঙ্ক সৃষ্টি করায় ন্যাটো কর্মকর্তারা ওয়েলসে এক শীর্ষ সম্মেলনে এক নতুন পদক্ষেপ নিয়েছেন। সেটি হলো হুমকির মুখে ত্বরিত জবাব দিতে এক নতুন সামরিক বাহিনী গঠন করা। খবর ওয়াশিংটন পোস্টের।

ভেরি হাই রেডিনেস জয়েন্ট টাস্কফোর্সে প্রধানত ফ্রান্স, জার্মানি, ইত্যালি, পোল্যান্ড ও স্পেন থেকে আসা প্রায় ৫ হাজার সৈন্য অন্তর্ভুক্ত থাকবে। সেই সঙ্গে থাকবে মেরিটাইম, স্পেশাল অপারেশনস ও এ্যাভিয়েশন ইউনিট। এর উদ্দেশ্য, ন্যাটোর রেস্পন্স ফোর্সের ৩০ হাজার সৈন্যের অবশিষ্টাংশকে মোতায়েন করার মতো পর্যান্ত সময় পাওয়া।

হাই রেডিনেস ফোর্স চলতি মাসে অপারেশন নোবল জাম্প নামের এক মহড়ার প্রথম অংশে যোগ দেবে। ১ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত চলমান ওই মহড়া চেক রিপাবলিক ও নেদারল্যান্ডসেও অনুষ্ঠিত হবে। এ মহড়াতেই হাই রেডিনেস ফোর্স প্রথমবারের মতো নির্দেশ মতো দ্রুত মোতায়েন হওয়া অনুশীলন করবে। ন্যাটো কর্মকর্তারা এ কথা জানান।

কর্মকর্তারা জানান, নোবল জাম্প মহড়ার আরেক অংশ ৯ জুন থেকে ২০ জুলাই পোল্যান্ডের জাগান মিলিটারি ট্রেনিং এরিয়াতে অনুষ্ঠিত হবে। এরপর অনুষ্ঠিত হবে ২০১৪ সালের ট্রাইডেন্ট জাঙচার নামের আরেক মহড়া।