১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান কমেছে


অর্থনৈতিক রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রে মার্চ মাসে এক লাখ ২৬ হাজার কর্মসংস্থান হয়েছে, যা গত কয়েক মাসে সৃষ্ট কর্মসংস্থানের তুলনায় অনেক কম।

বিবিসির এক সংবাদে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে গত ১২ মাসে গড়ে দুই লাখ মানুষ নতুন চাকরি পেয়েছে। তবে শীতের তীব্রতা, কারখানায় স্থবিরতা ও নির্মাণকাজে ধীরগতির কারণে মার্চ মাসে নতুন কর্মসংস্থানে বাধা তৈরি হয়েছে।

যুক্তরাষ্ট্রের শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, দেশটিতে বর্তমান বেকারত্বের হার ৫ দশমিক ৫ শতাংশ। হোয়াইট হাউসের কাউন্সিল অব ইকোনমিক এ্যাডভাইজারের চেয়ারম্যান জেসন ফারম্যান বলেন, বছরের প্রথম প্রান্তিকে কর্মসংস্থান কমে যাওয়ার মূল কারণ কারখানার স্থবিরতা এবং নির্মাণকাজের ধীরগতি। প্রতিকূল আবহাওয়ার কারণে এ অবস্থা সৃষ্টি হয়েছে।

পরিসংখ্যানে আরও দেখা যায়, জানুয়ারি এবং ফেব্রুয়ারির তুলনায় মার্চ মাসে অফিসে উপস্থিতির হারও কমেছে। এই মাসে ৬৯ হাজার মানুষ কর্মক্ষেত্রে উপস্থিত ছিল না। মার্চে ৬২ দশমিক ৭ শতাংশ আমেরিকান অফিস করেছে বা নতুন কাজের সন্ধান করেছে, যা ১৯৭৮ সালের পর সর্বোচ্চসংখ্যক আমেরিকানের কাজ থেকে বিরত রাখার রেকর্ড। ১৯ মাস পর মার্চে কারখানায় এক হাজার এবং ১৫ মাস পর নির্মাণ খাতে এক হাজার শ্রমিক কমেছে। রেস্টুরেন্টের কর্মীও কমেছে উল্লেখযোগ্য হারে। একই সঙ্গে খননকাজ, গাছ কাটা এবং তেল খনিতে কাজ হারিয়েছে ১১ হাজার কর্মী।

যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান হ্রাসের পাশাপাশি কর্মীদের বেতন বৃদ্ধির হারও কমেছে। ঘণ্টাপ্রতি বেতন বেড়েছে মাত্র ০ দশমিক ০৭ মার্কিন ডলার, অর্থাৎ গত এক বছরে মাত্র ২ দশমিক ১ শতাংশ বেতন বেড়েছে।