২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

চীন ও মেক্সিকোয় ১৩০ কোটি ডলার বিনিয়োগ করবে টয়োটা


অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৩ সালে থাইল্যান্ডের প্ল্যান্টে বিনিয়োগ শুরুর পর গাড়ি তৈরির প্ল্যান্টে সবচেয়ে বড় বিনিয়োগের ঘোষণা দিয়েছে জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। ১৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগে চীন ও মেক্সিকোতে এই প্ল্যান্ট তৈরি করবে কোম্পানিটি।

জাপানী বিজনেস দৈনিক নিক্কির বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানায়, নতুন এ প্ল্যান্ট দুটির ফলে টয়োটার বার্ষিক উৎপাদন তিন লাখ ইউনিট বাড়বে। ২০১৮ সাল নাগাদ চীনে এবং ২০১৯ সালে মেক্সিকোয় প্ল্যান্ট দুটিতে উৎপাদন শুরু হবে।

চীনের গুয়াংজুর প্ল্যান্টে যৌথ উদ্যোগ ইয়ারিস সাবকম্প্যাক্ট গাড়ি তৈরি করা হবে। ওই প্ল্যান্টে বছরে এক লাখ ইউনিট গাড়ি উৎপাদনের চিন্তা করছে টয়োটা। একই সঙ্গে চীনের মধ্যবিত্ত ক্রেতার বাজার ধরতেও আগ্রহী কোম্পানিটি। মেক্সিকোর প্ল্যানটিতে বছরে দুই লাখ ইউনিট গাড়ি তৈরি করা হবে। উত্তর আমেরিকার ক্রেতাদের কথা মাথায় রেখে সেখানে তৈরি হবে করোলা সেডানের নতুন ভার্সন। এই প্ল্যান্ট দুটিতে উৎপাদন শুরু হলে টয়োটার সামগ্রিক উৎপাদন দাঁড়াবে ১ কোটি ১০ লাখ ইউনিট। ২০১৪ সালে এক কোটি দুই লাখ ৩০ হাজার গাড়ি বিক্রি করেছে তারা। জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন এবং মার্কিন গাড়ি নির্মাতা জেনারেল মোটরসকে পেছনে ফেলে সর্বাধিক গাড়ি বিক্রি করে তারা। গত বছর ভক্সওয়াগন গাড়ি বিক্রি করেছে এক কোটি এক লাখ ৪০ হাজার এবং জেনারেল মটরস বিক্রি করেছে ৯৯ লাখ ৮০ হাজার গাড়ি।