২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কেনিয়ায় আরও হামলার হুমকি আল শাবাবের


সোমালিয়ার বিদ্রোহী জঙ্গীরা কেনিয়ায় আরও রক্তক্ষয়ী হামলার হুমকি দিয়েছে। আল শাবাব নামে জঙ্গী গোষ্ঠীটির সদস্যরা বৃহস্পতিবার কেনিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে সশস্ত্র হামলা চালিয়ে প্রায় ১৫০ জনকে হত্যা করার পর শনিবার আবারও হামলার হুমকি দিল।

মুখোশধারী সশস্ত্র চার জঙ্গী সোমালিয়ার সীমান্তবর্তী কেনিয়ার গারিসা শহরের বিশ্ববিদ্যালয় কলেজের ক্যাম্পাসে ঢুকে নির্বিচারে গুলি করে। এদিকে এ ঘটনায় ৫ জনকে আটক করা হয়েছে। প্রতিবেশী দেশ সোমালিয়ায় পালিয়ে যাওয়ার সময় কয়েকজন সন্দেহভাজনকে আটক করা হয়। কেনিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর বিবিসির।

আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত আল শাবাব বলছে, সোমালিয়ায় কেনিয়ার সেনাবাহিনী পাঠানো এবং দেশটিতে মুসলিমদের প্রতি অসদাচরণের ফল এই হামলা। ইমেইলে পাঠানো এক বিবৃতিতে গোষ্ঠীটির পক্ষ থেকে বলা হয়, ‘অন্য হামলা প্রতিরোধ বা তোমাদের শহরগুলোতে রক্তস্নান ঠেকাতে কোন ব্যবস্থাই তোমাদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারবে না। কেনিয়ার জনগণকে উদ্দেশ্য করে দেয়া এই বার্তায় দীর্ঘ ভয়াবহ যুদ্ধের ঘোষণা দিয়ে বলা হয়, কেনিয়ার শহরগুলোতে ‘রক্তের বন্যা বইবে।’ গারিসা বিশ্ববিদ্যালয় কলেজে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৪৮ জনে দাঁড়িয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জোসেফ নাকাইসেরি শুক্রবার বলেছেন, পুলিশ সন্দেহভাজন পাঁচজনকে জিজ্ঞাসাবাদ করেছে। ওইদিন বেশ কয়েকজনকে এই হামলার ঘটনার জেরে গ্রেফতারও করা হয়েছে। ১৯৯৮ সালের পর বৃহস্পতিবারের গারিসা হামলাই কেনিয়ার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ হামলা।