২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

থাই সেনাবাহিনীর সমালোচনা সহ্য করব না ॥ প্রায়ুথ


থাই জান্তা প্রধান প্রায়ুথ চান ওচা দেশে সামরিক আইন তুলে নেয়ার দু’দিন পর এক বিতর্কিত নিরাপত্তা ব্যবস্থার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন এবং সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, থাই সেনাবাহিনীর বিরুদ্ধে কোন সমালোচনা সহ্য করবেন না তিনি। খবর ইয়াহু নিউজের ফাইটের।

এ নতুন ব্যবস্থায় নিরঙ্কুশ ক্ষমতা পাচ্ছে সেনাবাহিনী। জাতিসংঘ মানবাধিকার প্রধান এ ব্যবস্থার প্রতি আশঙ্কা ব্যক্ত করে বলেছেন, সামরিক আইন পুনর্বহাল করা হয়েছে। অন্যভাবে এবং তা আরও অনেক কঠিন ও নির্মম। অন্য সমালোচকরা বলেছেন নতুন ব্যবস্থা প্রায়ুথকে নিরঙ্কুশ ক্ষমতা দিচ্ছে। ব্যাংককে এক সামরিক একাডেমিতে ভাষণে প্রায়ুথ সামরিক আইনের পরিবর্তে প্রবর্তিত ব্যবস্থার প্রতি সমর্থন ব্যক্ত করে বলেন, সমালোচকরা বিদেশী মিডিয়ার খবরে ভুল বুঝেছেন। তিনি এরপর সেনাবাহিনী ও রাষ্ট্রের সমালোচনার বিরুদ্ধে কড়া সতর্কবাণী উচ্চারণ করে বলেন, যদি কেউ এমন কথা বলে যা রয়াল থাই আর্মি বা দেশের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় আমি তা মেনে নেব না। আমি ভীত নই।

ন্যাশনাল কাউন্সিল ফর পিস এ্যান্ড অর্ডার বলে পরিচিত্র ক্ষমতাসীন জান্তা বুধবার শেষের দিকে সামরিক আইন প্রত্যাহার করেছে এবং তার পরিবর্তে বহাল করেছে অন্তর্বর্তী সাংবিধানের ৪৪ অনুচ্ছেদ। এ নতুন ব্যবস্থায় রাজনৈতিক সমাবেশ নিষিদ্ধ অব্যাহত থাকবে এবং কর্তৃপক্ষ মিডিয়ার ওপর সেন্সরশিপ প্রয়োগ করতে পারবে।