১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ব্যাংকিং ব্যবস্থা রাষ্ট্রায়ত্ত করতে পারে গ্রীস


গ্রীসের ব্যাংকিং ব্যবস্থাকে রাষ্ট্রায়ত্ত করা এবং বকেয়া অর্থ পরিশোধের জন্য এক পাল্টা মুদ্রা চালুর ব্যাপক পরিকল্পনা করছে। ইউরোজোন গ্রীসের চলমান সংকট নিরসনে এবং এর দাবি নমনীয় করতে উদ্যোগী না হলে গ্রীস ওই সব পদক্ষেপ নেবে। খবর টেলিগ্রাফ অনলাইনের।

ক্ষমতাসীন সিরিজা পার্টির ঘনিষ্ঠ সূত্রে বলা হয়, সরকারী কোষাগারের অর্থ প্রায় ফুরিয়ে আসার মধ্যেই সরকার পাবলিক সার্ভিসগুলো চালু এবং কর্মচারীদের বেতন ও সামাজিক নিরাপত্তা খাতের ব্যয় মেটানোর মত যথেষ্ট অর্থ গ্রীসের হাতে থাকবে না।

সিরিজার কড়া বামপন্থী সরকার ইউরোপীয় ইউনিয়ন ইইউ ঋণদাতাদের সঙ্গেই এর বিরোধকে সীমিত রাখতে চাইবে। কিন্তু তা ইইউ ঋণদাতা শক্তিগুলোকে এখনও বুঝতে হবে। যদি তারা ইউরো ইউনিয়নের ভেঙ্গে যাওয়ার মত বিপর্যয় বা ঘটনা বোধ করতে চায় তা হলে তাদের গ্রীসকে প্রকৃতই ছাড় দিতে হবে।

এদিকে গ্রীক সরকার ভোটারদের একেবারেই অবাস্তব প্রতিশ্রুতি দিয়েছিল যা এখন এটি বাস্তবায়ন করতে পারছে না। ইউরোপীয় কমিশনের সাবেক প্রেসিডেন্ট হোসে মানুয়েল বারোসো এ মন্তব্য করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী আলোক্সিস সিপরাসের সিরিজা নেতৃত্বাধীন প্রশাসনের অভিজ্ঞতার অভাব রয়েছে। তিনি বলেন, গ্রীসের দাবি অন্য দেশের কাছে একেবারেই অগ্রহণযোগ্য। কিন্তু গ্রীসের ঋণদাতারা স্পষ্ট করে দিয়েছে যে দেশটি ব্যয় হ্রাস ও রাজস্ব বৃদ্ধির ব্যাপক পরিকল্পনা হাতে না নিলে তারা দেশটিকে দেউলিয়াত্বের হাত থেকে বাঁচানোর জন্য কোন সহায়তা দান (বেইল-আউট) সর্থন করবে না।

বুধবার গ্রীক সরকার নতুন সংস্কার প্রস্তাব পেশ করে। গ্রীসের ঋণদাতারা ওই সর্বশেষ সংস্কার প্রস্তাব বেইল-আউটের অর্থ ছাড় করানোর পক্ষে যথেষ্ট কিনা এখন সেই সিদ্ধান্ত দেবে।

সম্পর্কিত: