২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

নোবেল সম্মেলনে ইউনূসের সঙ্গে থাকছেন না আটলান্টার মেয়র


বিডিনিউজ ॥ শান্তিতে নোবেল বিজয়ীদের নিয়ে যুক্তরাষ্ট্রের আটলান্টায় সম্মেলনের আয়োজন করতে গিয়ে নগর কর্তৃপক্ষের সঙ্গে বিরোধে জড়িয়েছে ইউনূস ক্রিয়েটিভ ল্যাব নামে মুহাম্মদ ইউনূসের একটি প্রতিষ্ঠান। মুহাম্মদ ইউনূসের এই আয়োজন থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়ে আটলান্টার মেয়র কাসিম রিড বলেছেন, এর সঙ্গে আটলান্টা নগর কর্তৃপক্ষেরও কোন সম্পর্ক আর থাকবে না। সম্মেলনের ওয়েবসাইট, বিজ্ঞাপন ও প্রচারপত্রে কোথাও মেয়র বা নগর কর্তৃপক্ষের কারও নাম বা লোগো ব্যবহার করা যাবে না।

স্থানীয় এক সাংবাদিককে রিড বলেছেন, আয়োজক শহরের মেয়র হিসেবে তিনি এ সম্মেলনের আয়োজনে থাকতেই চেয়েছিলেন। কিন্তু ইউনূস ক্রিয়েটিভ ল্যাবের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ভূইয়া যতক্ষণ আয়োজনের নেতৃত্বে থাকছেন, ততক্ষণ তা আর সম্ভব না। আয়োজক কর্তৃপক্ষের সাংগঠনিক কাঠামো এবং সংগৃহীত তহবিলের রক্ষণাবেক্ষণ কীভাবে হবে তা নিয়েই ইউনূস ক্রিয়েটিভ ল্যাবের সঙ্গে নগর কর্তৃপক্ষের মতবিরোধ। দুই পক্ষের চিঠি চালাচালিতেও বিষয়টি উঠে এসেছে, যা আটলান্টার একটি ওয়েবভিত্তিক সাময়িকী হুবহু প্রকাশ করেছে।

আগামী ১৫ থেকে ১৯ নবেম্বর জর্জিয়া অঙ্গরাজ্যের বাংলাদেশী অধ্যুষিত আটলান্টা শহরে জর্জিয়া একুরিয়াম ও জর্জিয়া ওয়ার্ল্ড কংগ্রেস সেন্টারে অনুষ্ঠেয় এ সম্মেলনের প্রস্তুতি শুরু হয় গত অক্টোবরে। শান্তিতে নোবেলজয়ী জীবিত ৩০ জনের মধ্যে অন্তত ২১ জনকে এ সম্মেলনে আশা করছেন আয়োজকরা। গত নবেম্বরে জমকালো এক অনুষ্ঠানে এ সম্মেলনের জন্য তহবিল সংগ্রহের কার্যক্রম শুরু হয়। এর পৃষ্ঠপোষক হিসেবে এরই মধ্যে চুক্তিবদ্ধ হয় ইউনাইটেড পার্সেল সার্ভিস ও কোকা-কোলা। শান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশী মুহাম্মদ ইউনূস আয়োজনের মূল উদ্যোক্তা। তাঁর সঙ্গে রয়েছেন আরেক নোবেলজয়ী জিমি কার্টার।

আয়োজক সংস্থা হিসেবে রয়েছে যুক্তরাষ্ট্রে ইউনূসের গড়ে তোলা প্রতিষ্ঠান ইউনূস ক্রিয়েটিভ ল্যাব। এর সিইও মোহাম্মদ ভূইয়া সম্মেলন আয়োজক পর্ষদেরও প্রধান নির্বাহী। আর আয়োজনের দায়িত্বে চীফ অপারেটিং অফিসারের দায়িত্বে আছেন ভূইয়ার স্ত্রী শামীমা আমিন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: