২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মোদির সফরকালে ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি নবায়ন হবে ॥ তোফায়েল


অর্থনৈতিক রিপোর্টার ॥ বিএনপি ভুল রাজনীতি করছে মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দলটি নির্বাচনও করবে আবার হরতাল-অবরোধও অব্যাহত রাখবে, এটা হয় না। সত্যিকার অর্থে নির্বাচন করতে হলে বিএনপিকে হরতাল-অবরোধ প্রত্যাহার করতে হবে। এছাড়া মন্ত্রিসভার আগামী বৈঠকে বাংলাদেশের সঙ্গে ভারতের বাণিজ্য চুক্তি নবায়নের বিষয়টি অনুমোদন দেয়া হতে পারে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

সচিবালয়ে বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান। এর আগে সচিবালয়ে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার নিকোলাভের সঙ্গে বৈঠক করেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য চুক্তি নবায়নের বিষয়টি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নবায়নের ক্ষেত্রে অনেক নতুন বিষয় সংযোজন করা হয়েছে। উভয় দেশ এ বিষয়ে একমত হয়েছে। মন্ত্রিসভার আগামী বৈঠকে এটি অনুমোদন দেয়া হতে পারে উল্লেখ করে তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন বাংলাদেশ সফরে আসবেন তখন এ চুক্তি স্বাক্ষর করা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, এ চুক্তির আওতায় বাংলাদেশের পণ্যবাহী ট্রাক ভারতের ভূখ-ের ওপর দিয়ে সরাসরি নেপাল ও ভুটানে যেতে পারবে। একইভাবে সে দেশের পণ্যবাহী ট্রাকও বাংলাদেশে আসতে পারবে।

রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী ১৬ থেকে ১৮ জুন রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে তিন দিনব্যাপী ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামের সম্মেলন অনুষ্ঠিত হবে। রাশিয়ার রাষ্ট্রপতি এ সম্মেলন উদ্বোধন করবেন। এ সম্মেলনে অংশগ্রহণের দাওয়াত দিতে রাষ্ট্রদূত এখানে এসেছিলেন।

অনুষ্ঠিতব্য এ সম্মেলনে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে মন্ত্রী পর্যায়ে দ্বিপাক্ষিক বৈঠকও হবে জানিয়ে তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ এ সম্মেলনে অংশ নেবে। তিনি বলেন, রাশিয়ায় বর্তমানে বাংলাদেশ থেকে চিংড়ি, পাট সুতো, চা, চামড়া, কাঁচা পাট, মোটর পার্টস ও হোম টেক্সটাইলসহ বিভিন্ন পণ্য রফতানি হচ্ছে। তবে রাশিয়ায় শুল্কহার অনেক বেশি হওয়ায় বাংলাদেশের তৈরি পোশাক এখনও সেখানে রফতানি করা সম্ভব হচ্ছে না।